বিজ্ঞাপন

সোমবারের মধ্যে যুদ্ধবিরতি হবে গাজায়, আশা বাইডেনের

February 27, 2024 | 9:14 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি হতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী সোমবারের (৪ মার্চ) মধ্যে এই চুক্তি হতে পারে বলে আশা করেছেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

কাতারে ইসরাইল ও হামাস প্রতিনিধিদের নিয়ে চলমান আলোচনার মধ্যেই এমন মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। নিউইয়র্ক সিটিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি সম্ভাব্য যুদ্ধবিরতি সম্পর্কে মন্তব্য করেন।

জো বাইডেন বলেন, ‘আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন, আমরা কাছাকাছি (যুদ্ধবিরতি চুক্তির) রয়েছি। আমরা এখনো শেষ করিনি। আমার আশা আগামী সোমবারের মধ্যে এই যুদ্ধবিরতিতে পৌঁছাতে পারব।’

এর আগে, গতকাল সোমবার (২৫ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছিলেন, গত কয়েকদিন ধরে ইসরাইলি জিম্মিদের মুক্তির জন্য আলোচনায় বেশ ‘অগ্রগতি’ হয়েছে। কিন্তু হামাস সর্বশেষ প্রস্তাবিত চুক্তিটি গ্রহণ করবে কি না তা স্পষ্ট নয়।

বিজ্ঞাপন

তিনি আরও বলেছেন, ‘মিশর, ইসরাইল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যে আমরা যে আলোচনা করেছি তাতে আমাদের অগ্রগতি হয়েছে।’

গত সপ্তাহে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়ার জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল যুক্তরাষ্ট্র। এর বদলে এটি অস্থায়ী যুদ্ধবিরতি প্রস্তাব করেছে দেশটি, যা দক্ষিণ গাজার রাফাহ শহরে আক্রমণ না করার জন্য ইসরাইলকে সতর্ক করেছে।

গাজায় চলমান ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ হাজার ৭৮২ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭০ হাজার ৪৩ জন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন