বিজ্ঞাপন

মন্ত্রিসভার আকার বাড়ছে, নতুন সদস্যদের শপথ শুক্রবার

February 29, 2024 | 9:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ৩৭ সদস্যের মন্ত্রিসভার আকার বাড়তে যাচ্ছে। এই মন্ত্রিসভায় যুক্ত হতে যাচ্ছেন আরও কয়েকজন সদস্য। মন্ত্রিসভার নতুন এসব সদস্যদের শপথ হতে যাচ্ছে আগামীকাল শুক্রবার (১ মার্চ)।

বিজ্ঞাপন

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর টানা চতুর্থবারের মতো শেখ হাসিনার সরকার গঠন করে আওয়ামী লীগ। গত ১১ জানুয়ারি নতুন সরকারের ৩৭ সদস্যের মন্ত্রিসভা শপথ নেয়। এক মাস ২০ দিন পর এই মন্ত্রিসভার আকার বাড়তে যাচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তার শুক্রবারের কর্মসূচিতে জানানো হয়েছে, এদিন সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভার নবনির্বাচিত সদস্যদের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি।

সরকারের বিভিন্ন সূত্র থেকেও মন্ত্রিসভার আকার বৃদ্ধির তথ্য জানা গেছে। তবে নতুন সদস্যের সংখ্যা কত হবে কিংবা তাদের মন্ত্রী কত জন মন্ত্রী, কত জন প্রতিমন্ত্রী বা কত জন উপমন্ত্রী হবেন, সে বিষয়ে কোনো তথ্য কেউ জানাতে রাজি হননি।

বিজ্ঞাপন

এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্য ইঙ্গিত দিয়েছিলেন মন্ত্রিসভার আকার বাড়ানোর বিষয়ে। তিনি বলেছিলেন, জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচনের পর তাদের মধ্য থেকে কাউকে কাউকে মন্ত্রিসভায় যুক্ত করা হতে পারে। সংসদের ওই সংরক্ষিত নারী সংসদ সদস্যরা এরই মধ্যে বুধবার শপথ নিয়েছেন।

১১ জানুয়ারি শপথ নেওয়া মন্ত্রিসভার সদস্যদের মধ্যে প্রধানমন্ত্রীকে বাদ দিয়ে পূর্ণ মন্ত্রী ২৫ জন, প্রতিমন্ত্রী রয়েছেন ১১ জন। এর মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ে বর্তমানে আলাদা মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী নেই। আবার কয়েকটি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী থাকলেও পূর্ণ মন্ত্রী নেই, পূর্ণ মন্ত্রী থাকলেও প্রতিমন্ত্রী নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাজশাহী থেকে কলকাতায় যাবে ট্রেন, রুট হবে রহনপুর-সিঙ্গাবাদহাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসক না দেখে স্বাস্থ্যমন্ত্রীর ক্ষোভবোটানিক্যাল গার্ডেনকে বাণিজ্যিক পণ্য বানানোর সুযোগ নেই: আইপিডিবিশ্বমানের টেলিকম সেবা নিশ্চিতে কাজ করছে সরকার: পলককলকাতার প্রিমিয়ারে প্রশংসিত ‘তুফান’, চলবে ৪৭ হলেকে এই স্টারমার, কী তার রাজনৈতিক নীতিশেখ হাসিনার কমিটমেন্টের সোনালি ফসল পদ্মা সেতু: কাদেরশিল্প-সাহিত্য-দর্শনের ভাষা বদলে দিয়েছিলেন ফ্রানৎস কাফকাকথা নয়, কাজ দিয়ে আশঙ্কা দূর করতে চান নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকোটা বিরোধী আন্দোলন: জামায়েত ইসলামীর এজেন্ডা বানাম মুক্তিযুদ্ধ সব খবর...
বিজ্ঞাপন