বিজ্ঞাপন

চলতি বছর বাস্তবায়ন হবে ৯ সৌর প্রকল্প

March 3, 2024 | 3:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছর ২০২৪ সালের মধ্যে ৯টি প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। যার মধ্যে ছয়টি প্রকল্পের ৫ লাখ ৪১ হাজার মার্কিন ডলার খরচ হবে। তবে ভাসমান সৌর প্রকল্পের প্রাক্কলিত মূল্য নির্ধারণ করা হয়নি।

বিজ্ঞাপন

শনিবার (২ মার্চ) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গ ইন্টারন্যাশনাল সোলার অ্যালাইয়েন্সের (আইএসএ) মহাপরিচালক ড. অজয় মাথুর সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় তাদের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি এ সকল বিষয় নিয়ে আলোচনা হয়। আইএসএ’র মহাপরিচালক শনিবার (২ মার্চ) অনুষ্ঠিত আইএসএ’র প্রথম স্টিয়ারিং কমিটির সভায় আলোচ্য বিষয় ও সিদ্ধান্তসমূহ প্রতিমন্ত্রীকে অবহিত করেন।

প্রতিমন্ত্রী, মহাপরিচালককে স্বাগত জানিয়ে বলেন, নবায়ণযোগ্য জ্বালানির মধ্যে বাংলাদেশের সোলারের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে জমির পরিমাণ হ্রাস করা অপরিহার্য। ভাসমান সোলারের সম্ভাব্য স্থান বিচক্ষণতার সঙ্গে নির্বাচন করতে হবে। রূপটপ সোলারের ব্যাপক প্রসারে আইএসএ আরও অবদান রাখতে পারে। বিচ্ছিন্ন চরাঞ্চলে সোলার বিদ্যুৎ আরও বৃদ্ধি করা হবে। ভাসানচরসহ দেশের বড় বড় চরে যৌথভাবে কাজ করা যেতে পারে।

আলোচনার সময় অন্যান্যের মধ্যে বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব নিরোদ চন্দ্র মন্ডল ও আইএসএ’র অনুষ্ঠান ও প্রকল্প বাস্তবায়ন ইউনটের প্রধান রমেশ কুমার কুরুপ্পাথ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন