বিজ্ঞাপন

চট্টগ্রামে পে-পার্কিংয়ের পাইলট প্রকল্প চালু মে মাসে

March 3, 2024 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে নির্ধারিত স্থানে ভাড়ার বিনিময়ে গাড়ি দাঁড় করানোর নিয়ম (পে-পার্কিং) চালু করতে যাচ্ছে সিটি করপোরেশন। পরীক্ষামূলকভাবে আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় মে মাস থেকে এ পদ্ধতি চালু হবে।

বিজ্ঞাপন

রোববার (৩ মার্চ) দুপুরে নগরীর টাইগারপাসে চসিকের সম্মেলন কক্ষে পে-পার্কিং চালুর বিষয়ে বেসরকারি প্রতিষ্ঠান বি-ট্র্যাক সলিউশনের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীর উপস্থিতিতে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম এবং বি-ট্র্যাক সলিউশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এম তানভীর সিদ্দিকী এতে স্বাক্ষর করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৭ মার্চ থেকে আগ্রাবাদে চসিকের নির্ধারিত স্থানে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ শুরু করবে বি-ট্র্যাক সলিউশন। মে মাসের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে পে-পার্কিং চালু করতে পারবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

পে-পার্কিং চালুর জন্য নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা এবং ওয়াসা মোড় থেকে ষোলশহর রেলওয়ে স্টেশন পর্যন্ত চট্টগ্রাম সিটি করপোরেশন, সিএমপি ও বি-ট্র্যাক সলিউশন যৌথভাবে জরিপ চালায়। এর ভিত্তিতে যে কোনো একটি স্থানে প্রাথমিকভাবে পাইলট প্রকল্প চালুর প্রস্তাব করা হয় গত ১৮ জানুয়ারি অনুষ্ঠিত চসিক-সিএমপি ও বিআরটিএ’র ত্রিপক্ষীয় সভায়।

বিজ্ঞাপন

সেই প্রস্তাবের ভিত্তিতেই আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় পরীক্ষামূলকভাবে পে-পার্কিং সিস্টেম চালুর জন্য সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেয়র রেজাউল করিম চৌধুরী যানজট কমাতে নগরীর প্রত্যেকটা গুরুত্বপূর্ণ জায়গায় পে-পার্কিং সিস্টেম চালু করা হবে বলে জানান।

মেয়র বলেন, ‘দীর্ঘদিন ধরে চলমান যানজটের কোনো সুরাহা হচ্ছে না। সেটি নিরসনের লক্ষ্যে আপাতত আগ্রাবাদ এলাকায় পে-পার্কিংয়ের পাইলট প্রকল্প চালু হচ্ছে। এটি সফল হলে পরবর্তীতে আরও পে-পার্কিং প্রকল্প গ্রহণ করা হবে। নিউমার্কেট এলাকায় ফুটপাত অবৈধ দখলমুক্ত করে সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। নগরবাসী যাতে ফুটপাতে অবাধে ও নিরাপদভাবে চলতে পারে, আমরা কঠোরভাবে নজর রাখছি। একইভাবে নগরীর যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধে পে-পার্কিংয়ের উদ্যোগ গ্রহণ করেছি।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজেমি, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর এবং বি-ট্র্যাক সলিউশনের প্রকল্প প্রধান সাফায়েত আবদুল্লাহ ছিলেন।

সারাবাংলা/আরডি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন