বিজ্ঞাপন

চিনিকলের আগুন নিয়ন্ত্রণে, নেভাতে সময় লাগবে

March 5, 2024 | 12:41 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের চিনি পরিশোধন কারখানায় লাগা আগুন প্রায় সাত ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। তবে ফায়ার সার্ভিস জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভাতে সময় লাগবে। আগুনের ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

বিজ্ঞাপন

সোমবার (৪ মার্চ) রাত ১১টার দিকে ওই চিনিকলের আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের সঙ্গে কাজ করছে সেনা, নৌ, বিমানবাহিনী এবং কোস্টগার্ডের সদস্যরা।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, আগুন নিয়ন্ত্রণে এসেছে। অর্থাৎ আগুন আপাতত আর ছড়ানোর আশঙ্কা নেই। এখন পুরোপুরি নেভানোর কাজ চলছে।

আরও পড়ুন- চিনিকলে এখনও আগুন জ্বলছে, যোগ দিয়েছে সেনা-নৌ-বিমানবাহিনী

বিজ্ঞাপন

এর আগে বিকেল ৪টার দিকে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা এলাকায় এস আলম সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডে আগুন লাগে। এস আলম গ্রুপের কর্মকর্তারা জানিয়েছেন, রমজানে বাজারে সরবরাহ করতে পরিশোধনের জন্য রাখা একটি গুদামের প্রায় সব চিনি পুড়ে গেছে।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, আগুন লাগার সংবাদ পেয়ে বিকেল ৩টা ৫৫ মিনিটে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছায়। কর্ণফুলী স্টেশন থেকে একটি এবং চন্দনপুরা ও আগ্রাবাদ থেকে আরও আটটিসহ মোট ৯টি ইউনিট আগুন নেভানোর কাজে নিয়োজিত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ওই কারখানায় ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আগুন নেভাতে কাজ করছিল।

ঘটনাস্থলে থাকা এস আলম গ্রুপের মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ ফয়সাল সারাবাংলাকে বলেন, ‘এ কারখানায় আমদানি করা কাঁচা চিনি পরিশোধন করা হয়। চার লাখ মেট্রিক টন ক্যাপাসিটি আছে। ইউনিট-ওয়ানের গুদামে আগুন লেগেছে। সেখানে এক লাখ মেট্রিক টন অপরিশোধিত চিনি ছিল। সেগুলো সব পুড়ে গেছে। রমজানের জন্য চিনিগুলো আমদানি করা হয়েছিল।’

বিজ্ঞাপন

বৈদ্যুতিক শর্ট সার্কিট অথবা মূল কারখানায় যে বেল্টের মাধ্যমে অপরিশোধিত চিনি পরিশোধনের জন্য নেওয়া হয়, সেটা থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে এস আলম গ্রুপের এ কর্মকর্তা ধারণা করছেন।

ঘটনাস্থলে যাওয়া কলকারখানা পরিদর্শন অধিদফতরের উপমহাপরিদর্শক শিপন চৌধুরী বলেন, ‘রমজানের আগে চিনির কারখানায় এত বড় অগ্নিকাণ্ড নাশকতা কি না, সেটা আমরা খতিয়ে দেখব।’

আরও পড়ুন-

এস আলম’র মিলে আগুন: পুড়ছে রোজার জন্য আমদানি করা চিনি

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন