বিজ্ঞাপন

গাজায় অনাহারে মারা যাচ্ছে শিশুরা: ডব্লিউএইচও

March 5, 2024 | 11:36 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে ইসরাইলের চলমান যুদ্ধ ১৫১ দিনে পা দিয়েছে। যুদ্ধে এ পর্যন্ত নারী-শিশুসহ ৩০ হাজার ৫৩৪ জন ফিলিস্তিনি হয়েছেন। আর আহত হয়েছেন অন্তত ৭১ হাজার ৯২০ জন। এদিকে ত্রাণবাহী গাড়ি প্রবেশ করতে না পারায় খাদ্য ও ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের তীব্র সংকট দেখা দিয়েছে গাজায়। পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে, উত্তর গাজায় শিশুরা অনাহারে মারা যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, উত্তর গাজায় শিশুরা অনাহারে মারা যাচ্ছে। সপ্তাহের শেষ দিকে সংস্থাটির পক্ষে থেকে গাজার আল-আওদা এবং কামাল আদওয়ান হাসপাতালের পরিদর্শনের তার সংস্থা। গত বছরের অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম গাজার কোনো হাসপাতাল পরিদর্শন করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক পোস্টে তেদরোস আধানোম গেব্রেয়াসুস গাজায় ‘ভয়ানক তথ্য’ পাওয়ার কথা উল্লেখ করেছেন। তিনি আরও লিখেছেন, খাবারের অভাবে গাজায় ১০ জন শিশু মারা গেছে। শিশুরা ‘চরম পুষ্টিহীনতায়’ ভুগছে। হাসপাতালের ভবনগুলো বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় গত রোববার (৩ মার্চ) জানায়, কামাল আদওয়ান হাসপাতালে অপুষ্টি ও পানিশূন্যতার কারণে অন্তত ১৫ শিশু মারা গেছে।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা গতকাল সোমবার (৪ মার্চ) জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি হাসপাতালে গত রোববার ১৬তম শিশুর মৃত্যু হয়েছে।

ডব্লিউএইচও’র প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস আরও বলেন, উত্তর গাজায় ‘মারাত্মক অপুষ্টি ও অনাহরে শিশুরা মারা যাচ্ছে। জ্বালানি, খাদ্য ও চিকিৎসা সরঞ্জামের সরবরাহের গুরুতর ঘাটতি দেখা দিয়েছে। এছাড়া হাসপাতালের ভবনগুলো ধ্বংস হয়ে গেছে। সেখানে খুবই অল্প খাবার ও বিশুদ্ধ পানি নিয়ে প্রায় ৩ লাখ মানুষ জীবন অতিবাহিত করছেন।

যুদ্ধ শুরুর পর গত কয়েক মাস ধরে গাজার উত্তরাঞ্চলে প্রবেশের চেষ্টা করার পর ডব্লিউএইচও’র এটাই প্রথম সফর বলে এক্স (সাবেক টুইটার) বার্তায় উল্লেখ করেন তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন