বিজ্ঞাপন

জাতীয় পাট দিবসে পুরস্কার পাচ্ছে ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান

March 5, 2024 | 9:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পাট খাতের সমৃদ্ধির ধারা চলমান রাখতে ও এ খাতে বিশেষ অবদান রাখার জন্য এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে। এ ছাড়াও পাটসংশ্লিষ্ট অংশীজনদের শুভেচ্ছা স্মারক দেওয়া হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘জাতীয় পাট দিবস ২০২৪’ উদযাপন উপলক্ষে আয়োজিত সাংবাদ সম্মেলনে এ তথ্য জানান বস্ত্র ও পাট মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তসলিমা কানিজ নাহিদা ও সুব্রত শিকদার এবং মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, পাট পণ্যে বৈচিত্র্য আনা, পাট শিল্পকে লাভজনক করা ও পাট শিল্পে বেসরকারি খাতের উদ্যোগকে উৎসাহ দিতে অঙ্গীকার রয়েছে সরকারের। অঙ্গীকার পূরণে পাটপণ্যকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন কার্যক্রম শুরু করেছে।

এ বছরের পাট দিবসের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, এ বছর পাট দিবসের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাট শিল্পের বাংলাদেশ’। আগামী ১৪ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাট দিবসের মূল অনুষ্ঠান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে প্রধান অতিথি থাকবেন। প্রধানমন্ত্রী ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ছয়টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন। এ ছাড়াও ১৪ থেকে ১৬ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

বিজেএমসির বন্ধ মিল চালুর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির অধীন ২০টি মিল থেকে এরই মধ্যে ১৪টি মিলের চুক্তি সম্পন্ন হয়েছে, দুটি মিলের চুক্তি সম্পাদনের কার্যক্রম প্রক্রিয়াধীন, অবশিষ্ট চারটি মিলের ইজারা কার্যক্রম চলমান। ইজারা দেওয়া ১৪টি মিলের মধ্যে ছয়টি মিল উৎপাদন কার্যক্রম শুরু করেছে। ১৪ মার্চ প্রধানমন্ত্রী ছয়টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে জাননো হয়, পাট খাতের উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাট বীজ উৎপাদনে স্বয়ম্ভরতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধি ইত্যাদি কার্যক্রম গ্রহণের মাধ্যমে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উৎসাহিত করার লক্ষ্যে এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন