বিজ্ঞাপন

দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে নজরুল আজও প্রাসঙ্গিক: মির্জা ফখরুল

May 25, 2018 | 12:28 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এখনও প্রাসঙ্গিক বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২৫ মে) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, কবি নজরুল আমাদের বিদ্রোহ শিখিয়েছেন, অন্যায় ও নির্যাতনের বিরুদ্ধে কথা বলতে শিখিয়েছেন। পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা ছিনিয়ে আনতে আমাদের যে মহান মুক্তিযুদ্ধ, তাতেও ছিল তারই অনুপ্রেরণা। আজ খালেদা জিয়া কারারুদ্ধ। তাই নজরুল আজও প্রাসঙ্গিক।

বিজ্ঞাপন

এ সময় মির্জা ফখরুল রণসংগীত ‘চল চল চল’-এর কয়েকটি লাইন গেয়ে শোনান।

গীতিকার, ও চলচ্চিত্র পরিচালক গাজী মাজহারুল আনোয়ারসহ বিএনপি ও জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংগঠনের (জাসাস) নেতাকর্মীরা এ সময় মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন।

এর আগে, সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। ঢাবি উপাচার্যের পক্ষে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ্য অধ্যাপক কামাল উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুস সামাদ, অধ্যাপক সৌমিত্র শেখর, রেজিস্ট্রার এনামুজ্জামান, প্রক্টর এ কে এম গোলাম রাব্বানিসহ সব হলের প্রাধ্যক্ষ।

বিজ্ঞাপন

সকাল ৭টায় কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কবির পরিবারের সদস্যরা। এ সময় কবির পুত্রবধু উমা কাজী, উমা কাজীর নাতি দুর্জয় কাজী, জয়া কাজী, দুর্জয় কাজীর স্ত্রী রাখসিনদাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এরপর একে একে বিভিন্ন রাজনৈতিক দল ও এর অঙ্গসংগঠনসহ সাংস্কৃতিক সংগঠন এবং সাধারণ মানুষ শ্রদ্ধা জানায় কবির সমাধিতে।

সারাবাংলা/আরএম/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন