বিজ্ঞাপন

বিশ্বভারতীতে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন হাসিনা-মোদি’র

May 25, 2018 | 1:02 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভারতের পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (২৫ মে) বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে দুই দেশের প্রধানমন্ত্রী নতুন এই ভবনটির উদ্বোধন করেন। এ সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত ছিলেন।

বাংলাদেশের মুক্তিযুক্ত, সংস্কৃতি ও ইতিহাসকে তুলে ধরার জন্য বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গড়ে তোলা হয়েছে ‘বাংলাদেশ ভবন’। ভবনটিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক ও বাংলাদেশের বিভিন্ন বিষয়ের বই নিয়ে একটি সমৃদ্ধ গ্রন্থাগার তৈরি করা হয়েছে। বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত এই ভবনে রয়েছে ৪৫০ আসনের প্রেক্ষাগৃহ, যা বিশ্বভারতীতে থাকা প্রেক্ষগৃহগুলোর মধ্যে সবচেয়ে বড়। ভবনে প্রবেশের মুখের দুই পাশে স্থাপন করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল।

বিজ্ঞাপন

‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজন করা হয় ভবনটির মিলনায়তনে। অনুষ্ঠানের মঞ্চে ছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী। পরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, গভর্নর কেশরীনাথ ত্রিপাঠী ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সবুজ কলি সেনকেও মঞ্চে ডেকে নেওয়া হয়।

প্রথমে বাংলাদেশ ও এরপর ভারতের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় এই অনুষ্ঠান। পরে সমবেত কণ্ঠে পরিবেশন করা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আনন্দলোকে মঙ্গলালোকে…’ গানটি। এ গানে কণ্ঠ মেলান মঞ্চে উপস্থিত দুই প্রধানমন্ত্রীসহ উপস্থিত সবাই। এরপরই বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অনুষ্ঠান সঞ্চালনার বাংলা অংশ পরিচালনা করেন শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর বোন শেখ রেহেনা, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, দুই বাংলার জনপ্রিয় রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, কবি নুরুল হুদাসহ বাংলাদেশের রাজনীতি, কূটনীতি ও সংস্কৃতি অঙ্গনের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানেও তার সঙ্গে একই মঞ্চে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আজ শুক্রবার সকালে কলকাতা যান শেখ হাসিনা। দমদমের নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে ভারতীয় বিমানবাহিনীর হেলিকপ্টারে শান্তিনিকেতনে পৌঁছান তিনি। সেখানে তাকে স্বাগত জানান মমতা বন্দ্যোপাধ্যায় ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজ কলি সেন।

সারাবাংলা/টিআর/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন