বিজ্ঞাপন

গাজায় অনাহারে মৃত্যু বেড়ে ২০, নীরবে মরছে আরও

March 7, 2024 | 12:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় অনাহারে মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপর অঞ্চলটিতে আরও দ্রুত ত্রাণ সহায়তা পাঠানোর দাবি জোড়াল হচ্ছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক বিবৃতিতে বলেন, ‘হাসপাতালে না পৌঁছানোর ফলে অনাহারে আরও বহু মানুষ নীরবে মারা যাচ্ছেন।’

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছিলেন, উত্তর গাজায় শিশুরা অনাহারে মারা যাচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক পোস্টে তেদরোস আধানোম আরও লিখেছিলেন, খাবারের অভাবে গাজায় ১০ জন শিশু মারা গেছে। শিশুরা ‘চরম পুষ্টিহীনতায়’ ভুগছে। হাসপাতালের ভবনগুলো বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে।

ডব্লিউএইচও’র প্রধান আরও বলেছিলেন, উত্তর গাজায় ‘মারাত্মক অপুষ্টি ও অনাহরে শিশুরা মারা যাচ্ছে। জ্বালানি, খাদ্য ও চিকিৎসা সরঞ্জামের সরবরাহের গুরুতর ঘাটতি দেখা দিয়েছে। এছাড়া হাসপাতালের ভবনগুলো ধ্বংস হয়ে গেছে। সেখানে খুবই অল্প খাবার ও বিশুদ্ধ পানি নিয়ে প্রায় ৩ লাখ মানুষ জীবন অতিবাহিত করছেন।

বিজ্ঞাপন

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় গত রোববার (৩ মার্চ) জানিয়েছিল, কামাল আদওয়ান হাসপাতালে অপুষ্টি ও পানিশূন্যতার কারণে অন্তত ১৫ শিশু মারা গেছে।

এদিকে গাজায় ১৫৩ দিন ধরে চলা ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩০ হাজার ৭১৭ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭২ হাজার ১৫৬ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন