বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি প্রধান বিচারপতির শ্রদ্ধা

March 7, 2024 | 12:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সুপ্রিম কোর্টের ইনার গার্ডেনে ‘স্মৃতি চিরঞ্জীব’ স্মারকসৌধে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে স্মারকসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধান বিচারপতি। এ সময় আপিল বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ মো. জাকির হোসেন, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. রুহুল কুদ্দুস উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘আজকে ঐতিহাসিক ৭ মার্চ। আজকের দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতির ঘোষণা দিয়েছিলেন এবং সেদিন থেকে জাতি স্বাধীনতার মন্ত্রে এবং মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুতি নিতে থাকে এবং তার চূড়ান্ত পরিণতি ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা প্রদান করেন। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এই স্মৃতি চিরঞ্জীব তৈরি হওয়ার পর আজকেই প্রথম ৭ মার্চ। তাই আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি আজকে শ্রদ্ধা নিবেদন করলাম।’

এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী, আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান ও এসকে এম তোফায়েল হাসান (বিচার) ও সুপ্রিম কোর্টের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু সমবেত লাখো মানুষকে সামনে রেখে বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ মাত্র ১৭ মিনিটের সেই ভাষণে বঙ্গবন্ধু বাঙালির দীর্ঘ সংগ্রাম ও আন্দোলনের পটভূমি তুলে ধরেন, সেই সঙ্গে দেশবাসীর করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেন। বঙ্গবন্ধুর সেই অমর ভাষণকে ইউনেস্কো ২০১৭ সালের ৩০ অক্টোবর ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন