বিজ্ঞাপন

শেষ হলো রাবি ভর্তি পরীক্ষা, ‘বি’ ইউনিটে উপস্থিতি ৯১%

March 7, 2024 | 10:29 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। তিন দিনব্যাপী এই পরীক্ষার শেষ দিন বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ‘সি’ ও ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

‌বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্ততে ভর্তি পরীক্ষার বিভিন্ন তথ্য জানানো হয়েছে। রাবি জনসংযোগ দফতর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শেষ দিনে পরীক্ষায় মোট উপস্থিতি ছিলেন ৩৬ হাজার ৩১৮ জন পরীক্ষার্থী।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সি’ ইউনিট গ্রুপ-৫: অ-বিজ্ঞান, ‘বি’ ইউনিট গ্রুপ-১: বাণিজ্য, ‘বি’ ইউনিট গ্রুপ-২: অ-বাণিজ্য যথাক্রমে সকাল ৯টা থেকে ১০টা, সকাল ১১টা থেকে ১২টা ও দুপুর ১টা থেকে ২টার মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

তিন শিফটের এই পরীক্ষায় ‘সি’ ইউনিটের গ্রুপ-৫-এর পরীক্ষায় এক হাজার ৭৭৭ জন, ‘বি’ ইউনিটের গ্রুপ-১ বাণিজ্যতে ১৫ হাজার ৬২৫ জন ও গ্রুপ-২ অ-বাণিজ্যতে ১৮ হাজার ৯১৬ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলেন। পরীক্ষায় উপস্থিতির হার ছিল ‘সি’ ইউনিটের অ-বিজ্ঞান গ্রুপে ৯৫ দশমিকত ৩৩ শতাংশ, ‘বি’ ইউনিটের বাণিজ্য গ্রুপে ৯১ দশমিক ৮৪ শতাংশ ও অ-বাণিজ্য গ্রুপে ৮৭ দশমিক ৩২ শতাংশ। ‘বি’ ইউনিটে গড়ে উপস্থিতি ছিল ৯১ দশমিক ৫০ শতাংশ।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, তিন দিনব্যাপী এই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবক, রাজশাহী সিটি করপোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় জনপ্রশাসন, আইনশৃঙ্খলা কর্তৃপক্ষ, গোয়েন্দা সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, এলাকাবাসী, ক্যাম্পাস ও বাইরের গণমাধ্যম প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। আগামীতেও বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে অনুরূপ সহযোগিতা পাওয়া যাবে বলে আমরা আশাবাদী।

উপাচার্য আরও বলেন, সংশ্লিষ্ট সবার সতর্কতামূলক পদক্ষেপের ফলে এবারের ভর্তি পরীক্ষায় কোনো জালিয়াতি বা কারসাজির ঘটনা ঘটেনি। এবার ভর্তিচ্ছুদের নিবন্ধনের শুরু থেকেই কৃত্রিম বুদ্ধিমত্তাসহ প্রয়োজনীয় অন্যান্য প্রযুক্তি ব্যবহারের ফলে কোনোরূপ অসদুপায় অবলম্বন রোধ করা গেছে।

এবারের ভর্তি পরীক্ষায় গত মঙ্গলবার (৫ মার্চ) ‘সি’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ছিল ৬১ হাজার ২৪০ জন, যা ‘সি’ ইউনিটের মোট আবেদনের ৮২ দশমিক ১২ শতাংশ। বুধবার (৬ মার্চ) ‘এ’ ইউনিটের পরীক্ষায় উপস্থিতি ছিল ৫৭ হাজার ৯৫৫ জন, যা মোট আবেদনের ৯১ শতাংশ। আজ বৃহস্পতিবার ‘সি’ ইউনিট অ-বিজ্ঞান এবং ‘বি’ ইউনিট বাণিজ্য ও অ-বাণিজ্য পরীক্ষায় ৩৬ হাজার ৩১৮ জন ও ৯১ দশমিক ৫০ শতাংশ উপস্থিতির মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের ভর্তি পরীক্ষা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন