বিজ্ঞাপন

গাজায় অপুষ্টি ও পানিশূন্যতায় ভুগছেন ৬০ হাজার গর্ভবতী

March 8, 2024 | 1:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় ৬০ হাজার গর্ভবর্তী নারী অপুষ্টি ও পানিশূন্যতায় ভুগছেন বলে জানিয়েছে উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এমনকি এসব নারী গর্ভকালীন স্বাস্থ্যসেবাও পাচ্ছে না বলেও মন্ত্রণালায়ের পক্ষ থেকে জানানো হয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবসে মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা গাজা উপত্যকার নারীদের স্বাস্থ্য নিয়ে এসব তথ্য জানান।

আশরাফ আল-কুদরা বলেন, ‘কঠিন, অনিরাপদ ও অস্বাস্থ্যকর’ পরিবেশ ও পরিস্থিতিতে প্রতিমাসে গাজায় প্রায় পাঁচ হাজার নারী সন্তান প্রসব করছেন। প্রায় ৬০ হাজার গর্ভবতী নারী কোনো ধরনের স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। তারা অপুষ্টি ও পানিশূন্যতায় ভুগছেন।

তিনি আরও বলেন, ‘আমরা ফিলিস্তিনি নারীদের পাশে দাঁড়ানোর জন্য এবং ইসরাইলি আগ্রাসন বন্ধের দাবি জানাতে বিশ্বব্যাপী নারী প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানাই।’

বিজ্ঞাপন

এদিকে গাজায় ১৫৪ দিন ধরে চলা ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩০ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭২ হাজার ১৯৮ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন