বিজ্ঞাপন

নারী দিবসের ডুডল প্রকাশ করেছে গুগল

March 8, 2024 | 3:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। বিশেষ এই ডুডলে দেখা যাচ্ছে, রঙিন একটি রেজাই (কুইল্ট) মুড়ি দিয়ে বৃদ্ধা এক নারী দুই তরুণকে একটি বই পড়ে শোনাচ্ছেন। পাশেই একটি বেড়াল। কাপড় জোড়া দিয়ে তৈরি সেই রেজাইয়ের খোপে খোপে সমতার চিহ্নসহ শিল্প, খেলাধুলা, ডিগ্রি, সূর্য, ফুল ও রংধনু ফুটিয়ে তোলা হয়েছে।

বিজ্ঞাপন

আন্তরিকতা আর উষ্ণতায় ভরা এই ডুডলের বিশেষ বৈশিষ্ট্য হিসেবে গুগল বলছে, ডুডলটির মাধ্যমে কয়েক বছর ধরে প্রগতিশীলতার চিহ্নসহ মধ্যে নারীদের মধ্যে প্রজন্ম থেকে প্রজন্মে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার চিত্র তুলে ধরা হয়েছে।

বছরের পর বছর ধরে নারীরা যে অগ্রগতি করেছে তা তাদের পূর্ববর্তীদের সাহসী কাজ ছাড়া সম্ভব হবে না। এখানে যারা পথ প্রশস্ত করেছেন এবং যারা আরও মশাল বহন করছেন তাদের তুলে ধরা হয়েছে। এছাড়াও ডুডলটি আন্তর্জাতিক নারী দিবস এবং লিঙ্গ সমতার ক্ষেত্রে অর্জিত অগ্রগতিসমূহকে উদযাপন করছে।

ডুডলটির বিষয়ে বিস্তারিত বর্ণনায় জানা যায়, ১৯৭৫ সালের এই দিনে, জাতিসংঘ প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করে। এর আগে সেন্ট পিটার্সবার্গ ও নিউ ইয়র্ক সিটির দুটো বিক্ষোভের স্মরণে দিবসটি উদযাপিত হচ্ছে। ভিন্ন ভিন্ন বছর এবং ভিন্ন ভিন্ন স্থানে আয়োজিত বিক্ষোভ সমাবেশগুলোর সাধারণ লক্ষ্য ছিল কর্মক্ষেত্রে ন্যায্যতা ও নিরাপত্তা, ভোটের অধিকার এবং সরকারি পদে থাকার অধিকারসহ লিঙ্গ সমতা অর্জন।

বিজ্ঞাপন

বর্তমানে আন্তর্জাতিক নারী দিবসের আয়োজনে লিঙ্গ এবং বর্ণগত মজুরি ব্যবধান হ্রাস, প্রজনন অধিকার এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের মতো বিষয়গুলো গুরুত্ব পায়। আজ সেই নারীদের অর্জনকে উদযাপন করা হয়, যারা সমাজে পরিবর্তন এনেছেন, সমতার জন্য লড়াই করেছেন এবং সব মানুষের জন্য ইতিবাচক উদাহরণ তৈরি করেছেন।

সারাবাংলা/আরএফ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন