বিজ্ঞাপন

কৃষিজমি রক্ষার সংগ্রামে অবদান, বানিশান্তায় কিষানিদের সংবর্ধনা

March 8, 2024 | 9:11 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা (বাগেরহাট): খুলনা জেলার দাকোপ উপজেলার বানিশান্তায় তিন শ একর তিন ফসলি কৃষিজমি রক্ষার সংগ্রামে অবদান রাখায় দুই শতাধিক কিষাণিকে সংবর্ধনা দেওয়া হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বানিশান্তা বিলে ‘বানিশান্তা কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটি’র সহযোগিতায় এ সংবর্ধনা অনুষ্ঠানে তাদের হাতে তুলে দেওয়া হয় ফুল ও ক্রেস্ট। এ উপলক্ষে ঐতিহ্যবাহী লাঠিখেলা ও বাউল গানের আয়োজনও করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ মার্চ) বিকেল ৪টায় বানিশান্তার বিলে আয়োজন করা হয় সংবর্ধনা অনুষ্ঠান। কৃষিজীবী নারী সমাবেশে সভাপতিত্ব করেন ধরিত্রী রক্ষায় আমরার (ধরা) সদস্যসচিব ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়কারী শরীফ জামিল।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার। বিশেষ অতিথি ছিলেন দাকোপ উপজেলা চেয়ারম্যান মুনসুর আলী খান, ধরার কেন্দ্রীয় সদস্য ফাদার জোসেফ গোমেজ, আব্দুল করিম কিম, ফয়সাল আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, বানিশান্তা ইউপি চেয়ারম্যান সুদেব কুমার রায়, কৃষিজমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা সত্যজিৎ গাইন, হিরন্ময় রায়, ইস্রাফিল বয়াতি, কৃষ্ণ পদ মন্ডল, নারীনেত্রী পাপিয়া মিস্ত্রি, নদীকর্মী হাছিব সরদার, বৈশাখী মন্ডল, জোনাকি মন্ডল, আমেনা বেগম, জাহানারা বেগমসহ অন্যরা।

প্রধান অতিথির বক্তব্যে গ্লোরিয়া ঝর্ণা সরকার বলেন, বানিশান্তার উর্বর কৃষিজমি রক্ষায় নারী সমাজ অগ্রণী ভূমিকা পালন করেছে। বানিশান্তার নারীরা লড়াই না করলে কৃষিজমি রক্ষা করা যেত না।

বিজ্ঞাপন

শরীফ জামিল বলেন, কৃষিজমি ধ্বংস করে কিছু করা যাবে না— প্রধানমন্ত্রীর এমন অনুশাসন থাকা সত্ত্বে একটি মহল উন্নয়নের নামে তা মানতে চায় না। আমাদের বুঝতে হবে, কৃষি বাঁচলে দেশ বাঁচবে, পরিবেশ বাঁচবে। ধরিত্রী বাঁচাতে কৃষি ও পরিবেশ রক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন