বিজ্ঞাপন

গাজায় রমজানে যুদ্ধবিরতির সম্ভাবনা কঠিন: বাইডেন

March 9, 2024 | 10:05 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় রমজানের শুরুতে যুদ্ধবিরতি চুক্তির জন্য সম্ভাবনা কঠিন বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে পূর্ব জেরুজালেমে চলমান সহিংসতা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ফিলাডেলফিয়ায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই কথা জানান। তিনি বলেন, রোববার (১০ মার্চ) রমজান শুরুতে গাজায় একটি যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করা ‘কঠিন মনে হচ্ছে’। যুদ্ধবিরতি ছাড়া পূর্ব জেরুজালেমে সহিংসতার ঘটনায় তিনি উদ্বিগ্ন।

এদিকে গাজার আল-শিফা হাসপাতালে অপুষ্টি ও পানিশূন্যতার কারণে আরও তিন শিশু মারা গেছে। ফিলিস্তিনের কর্মকর্তারা জানিয়েছেন, এতে করে অনাহার থেকে মৃতের সংখ্যা ২৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া আকাশ থেকে ফেলা মার্কিন ত্রাণ সহায়তা মাথায় পড়ে গাজায় পাঁচজন নিহত হয়েছেন। প্যারাসুট না খোলায় ত্রাণ বক্স পড়ে এই হতাহতের ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

এদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩০ হাজার ৮৭৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭২ হাজার ৪০২ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন