বিজ্ঞাপন

প্ল্যান ইন্টারন্যাশনালের জানো প্রকল্পের লার্নিং শেয়ারিং কর্মশালা

March 11, 2024 | 8:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর আয়োজিত জয়েন্ট অ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি রাজধানীর কুর্মিটোলায় র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়নে ও অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট কো-অপারেশনের সহঅর্থায়নে কেয়ার বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইকো স্যোশাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন (ইএসডিও) পাঁচ বছর ধরে প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ করছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পলিসি, অ্যাডভোক্যাসি, ইনফ্লুয়েন্সিনং অ্যান্ড ক্যাম্পেইন ডিরেক্টর নিশাত সুলতানা। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সেন্ট্রাল অ্যান্ড নর্দান রিজিওনের প্রধান আশিক বিল্লাহ চলতি বছরে শেষ হতে যাওয়া প্রকল্পটির উল্লেখযোগ্য অবদান, ফলাফল ও চ্যালেঞ্জ সম্পর্কে অংশীজনদের অবগত করার পাশাপাশি মতবিনিময় ও আলোচনা করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের সভাপ্রধান প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কবিতা বোস বলেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এ প্রকল্পের মাধ্যমে মাধ্যমে কিশোর-কিশোরীদের পুষ্টি নিশ্চিতকরণের বিষয়টি লিঙ্গসমতার দৃষ্টিকোণ থেকে মূল্যায়ন করেছে। একটি মেয়ে শিশু শিক্ষা, স্বাস্থ্য, সমাজে যেসব বৈষম্যের শিকার হয়, সেগুলো উল্লেখ করে তিনি বলেন, শুরু থেকেই লিঙ্গ বৈষম্য রোধ করার মাধ্যমে তাদের উন্নয়নের মূল ধারায় নিয়ে দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

প্রসঙ্গত, জয়েন্ট অ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্পটি পাঁচ বছরের কম বয়সী শিশু, গর্ভবতী ও স্তন্যদানকারী মা এবং কিশোর-কিশোরীদের স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নের জন্য রংপুর ও নীলফামারী জেলার সাতটি উপজেলায় কাজ করছে।

প্রকল্পটি মূলত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ সরকারের প্রায় ২২টি দফতর ও মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা বাস্তবায়নে একটি সহায়ক প্রকল্প হিসেবে কাজ করে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন