বিজ্ঞাপন

গাজায় অনাহারে ২ হাজার স্বাস্থ্যকর্মী, অপুষ্টিতে মৃত্যু বেড়ে ২৭

March 12, 2024 | 9:48 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় দুই হাজার চিকিৎসাকর্মী তীব্র খাদ্য সংকটের মুখোমুখি বলে জানিয়েছে উপত্যকাটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ পরিপ্রেক্ষিতে উত্তর গাজার আল-শিফা হাসপাতালে খাদ্য ও ওষুধসহ ত্রাণ সহায়তা পাঠানোর কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এদিকে অপুষ্টি ও পানিশূন্যতায় মৃতের সংখ্যা বেড়ে ২৭ জনে দাঁড়িয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

দুই হাজারের অধিক চিকিৎসা কর্মীদের জন্য মানবিক সহায়তার জন্য আহ্বান জনিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ‘রমজানের প্রথম দিনে রোজা ভাঙার জন্য তেমন কিছু খুঁজে পায়নি’ তারা। ‘আমরা আন্তর্জাতিক এবং ত্রাণ সংস্থাগুলোকে উত্তর গাজার হাসপাতালে দ্রুত খাবার সরবরাহ করার জন্য আহ্বান জানাচ্ছি।’

এর আগে ইসরাইল অবরুদ্ধ করে রাখার কারণে গাজার বাসিন্দারা দুর্ভিক্ষের মুখোমুখি বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিকে উত্তর গাজার বেইট লাহিয়ার কামাল আদওয়ান হাসপাতালে গুরুতর অপুষ্টি ও পানিশূন্যতার কারণে আরও দুই শিশু মারা গেছে। অপুষ্টিজনিত কারণে মৃতের সংখ্যা ২৭ জনে দাঁড়িয়েছে।

এদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩১ হাজার ৪৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭২ হাজার ৬৫৪ জন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন