বিজ্ঞাপন

সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রেরণা নজরুল: নানক

May 25, 2018 | 4:43 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: যুগে যুগে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াইয়ের জন্য কাজী নজরুল ইসলামের কবিতা, গান প্রেরণা হিসেবে কাজ করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, কাজী নজরুল ইসলাম সাম্যের কথা বলেছেন, সব ধর্ম ও বর্ণের মানুষের মধ্যের ঐক্যের কথা বলেছেন।

শুক্রবার (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী  উপলক্ষে ঢাকা বিশ্ববিলয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর সময় তিনি এসব কথা বলেন।

এ সময় নানক বলেন, ‘কবি নজরুল সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কথা বলেছেন। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তিনি প্রেরণা জুগিয়েছেন, সোচ্চার ছিলেন অসাম্প্রদায়িকতার পক্ষে। তার গান ও কবিতা বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছে। আজকের এই দিনে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে কবি নজরুলের সেই গান ও কবিতা আমাদের কাছে প্রেরণা, শক্তি। অপশক্তির বিরুদ্ধে সেই কণ্ঠ আরও সোচ্চার থাকবে বলে আমরা আশা করি।’

বিজ্ঞাপন

নানক আরো বলেন, জাতীয় কবিকে সমাহিত করার পর সামরিক শাসনের সময় তার সমাধি পরিমার্জিত ছিল না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর তা সংস্কার ও পরিমার্জিত করার করেছেন।

এর আগে, সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। ঢাবি উপাচার্যের পক্ষে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ্য অধ্যাপক কামাল উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুস সামাদ, অধ্যাপক সৌমিত্র শেখর, রেজিস্ট্রার এনামুজ্জামান, প্রক্টর এ কে এম গোলাম রাব্বানিসহ সব হলের প্রাধ্যক্ষ।

সকাল ৭টায় কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কবির পরিবারের সদস্যরা। এ সময় কবির পুত্রবধু উমা কাজী, উমা কাজীর নাতি দুর্জয় কাজী, জয়া কাজী, দুর্জয় কাজীর স্ত্রী রাখসিনদাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এরপর একে একে বিভিন্ন রাজনৈতিক দল ও এর অঙ্গসংগঠনসহ সাংস্কৃতিক সংগঠন এবং সাধারণ মানুষ শ্রদ্ধা জানায় কবির সমাধিতে।

সারাবাংলা/আরএম/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন