বিজ্ঞাপন

জাতীয় জাগরণের কবি কাজী নজরুল ইসলাম: রাষ্ট্রপতি

May 25, 2018 | 5:10 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ময়মনসিংহ: রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, বাংলা সাহিত্য-সংগীতের অন্যতম পথিকৃত যুগস্রষ্টা জাতীয় জাগরণের কবি কাজী নজরুল ইসলাম। তার কালজয়ী প্রতিভা ও জীবন দর্শন, মানবিক মূল্যবোধের স্ফূরণ, সমৃদ্ধশালী লেখনী বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ।

শুক্রবার (২৫ মে) বিকেলে ত্রিশাল দরিরামপুর নজরুল একাডেমী মঞ্চে আয়োজিত কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকীতে তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘নজরুল শুধু বাংলার জাতীয় কবিই নন, তিনি জাগরণের কবি, সাম্যের কবি। তিনি শোষণ, বঞ্চনা, অত্যাচার, কুসংস্কার ও পরাধীনতার বিরুদ্ধে তার লেখনীতে তুলে ধরেছেন। ব্রিটিশবিরোধী আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, আমাদের জাতীয় সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে নজরুলের লেখনী আমাদের উজ্জীবিত করেছে। তার জাতীয়তাবোধ বাঙালির অনন্ত প্রেরণার উৎস। পরাধীন ব্রিটিশ আমলে সকল ভয়ভীতি উপেক্ষা করে তিনি বাংলা এ বাঙালীর জয়গান গেয়েছেন। ‘বাঙালীর বাঙলা’ প্রবন্ধে তিনি লিখেছেন,’বাঙলা বাঙালীর হোক ! বাঙলার জয় হোক ! বাঙালীর জয় হোক !’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন,কবি নজরুল সমাজে পরিবর্তনের যে অনির্বাণ শিখা জ্বালিয়েছে তার আলোকচ্ছটা আমাদেরকে অনুপ্রাণিত করে’ সোনার বাংলা’ গড়তে। আমার বিশ্বাস নতুন প্রজন্ম নজরুল চর্চার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করবে এবং বৈষম্যহীন, সমতাভিত্তিক একটি অসাম্প্রদায়িক সমাজ বিনির্মানে প্রত্যয়ে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে জাতি গঠনে অর্থবহ অবদান রাখবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি বেগম সিমিন হোসেন রিমির সভাপতিত্বে অন্যানের মাঝে বক্তব্য রাখেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মসিউর রহমান, জেলা প্রশাসক ড.সুভাষ চন্দ্র বিশ্বাস। এ সময় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯ তম জন্মবার্ষিকীতে স্মারক বক্তব্য দেন বেগম আকতার কামাল। জন্মজয়ন্তী উপলক্ষে গোটা এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

তিন দিনের আয়োজনে দরিরামপুর নজরুল একাডেমী মাঠে বসেছে পুতুল নাচ, নাগরদোলা,বই মেলাসহ গ্রামীন ঐতিহ্যের পসরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএম

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন