বিজ্ঞাপন

ডিএসইর সূচক ৬ হাজার পয়েন্টের নিচে, ফোর্সড সেল না করার আহ্বান

March 13, 2024 | 12:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার (১৩ মার্চ) লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যে সূচকের পতন ঘটেছে। ফলে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ হাজার পয়েন্টের নিচে নেমেছে। এতে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে ফোর্সড সেল না করার আহ্বান জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

তবে বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীরা গুজবে আতঙ্কিত হয়েছে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে ডিএসইর সূচক ৬০০০ পয়েন্টের নিচে নেমে এসেছে। এটি ২০২২ সালের ২৮ শে জুলাইয়ের পর সূচকের সর্বনিম্ন অবস্থা। তবে এমনটি হওয়ার মতো কোনো দৃশ্যমান কারণ নেই। যারা আতঙ্কগ্রস্ত হয়ে শেয়ার বিক্রি করছেন, তাদের আরও জেনে বুঝে সিদ্ধান্ত নেওয়া উচিৎ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসইতে লেরনদেন শুরুর এক ঘণ্টায় অর্থাৎ ১০টা ৩০ মিনিটে ডিএসইএক্স সূচক ৩৬.০৭ পয়েন্টে কমে অবস্থান করছে ৫৯৭০ পয়েন্টে। এর আগে, ২০২২ সালের ২৮ জুলাই ডিএসইএক্স সূচক ৫৯৮০ পয়েন্টে নেমেছিল। তার আগে ২০২১ সালের ৭ জুন ডিএসইএক্স সূচক ৫৯৭৫ পয়েন্টে নেমেছিল। অর্থাৎ ২ বছর ৯ মাস আগে অবস্থানে ফিরে এসেছে ডিএসইএক্স সূচক।

এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১১০ কোটি টাকা। এদিনে অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম কমেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে সিইও ফোরামের প্রেসিডেন্ট ও ইবিএল সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ছায়েদুর রহমান সারাবাংলাকে বলেন, গুজব থেকে বিনিয়োগকারীরা বেরিয়ে আসতে পারছেন না। গুজবে প্রবাবিত হয়েছে তারা আতঙ্কে শেয়ার বিক্রি করছেন। যার ফলে সূচক ৬০০০ পয়েন্টের নিচে নেমে এসেছে। আমার মতে, পুঁজিবাজার পরে যাওয়ার মতো কোনো দৃশ্যমান কারণ নেই। যেসব বিনিয়োগকারী আতঙ্কগ্রস্ত হয়ে শেয়ার বিক্রি করছেন, তাদের আরও জেনে বুঝে সিদ্ধান্ত নেওয়া উচিৎ।

এদিকে পুঁজিবাজার নিয়ে সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে বিনিয়োগকারীদের সোচ্চার হওয়ার জন্য সতর্কবার্তা জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক বিজ্ঞপ্তিতে বিএসইসি জানিয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজারে ফ্লোর প্রাইস ও জেড ক্যাটাগরির বিষয়ে উদ্দেশ্যপ্রণোদিত কিছু ভিত্তিহীন গুজব ছড়ানো হচ্ছে। প্রকৃতপক্ষে, এরকম কোনো সিদ্ধান্ত নেওয়ার বিষয় এ মুহূর্তে কমিশনের বিবেচনায় নেই। এরকম গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সবাইকে অনুরোধ করা যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মসদ রেজাউল করিম সারাবাংলাকে বলেন, পুঁজিবাজারে উত্থান পতন স্বাভাবিক বিষয়। তবে আতঙ্কগ্রস্ত হয়েছে শেয়ার বিক্রি করে দেওয়া সচেতন বিনিয়োগকারীদের কাছে কাম্য নয়। বাজারে এমন কিছু ঘটেনি যে আতঙ্কগ্রস্ত হয়ে শেয়ার বিক্রি করে দিতে হবে। এখন যারা শেয়া্র বিক্রি করে দিচ্ছেন তারই কিছুদিন পরে আবার বেশি দামে শেয়ার কিনবেন। আমরা আশা করব, এ পরিস্থিতি প্রতিষ্ঠানকি বিনিয়োগকারীরা তাদের নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনে করবে। আর পুঁজিবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে মধ্যস্থতাকারীদের ১০০ কোটি টাকা ঋণ দেওয়ার বিষয়টি বিশষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ সময়ে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোকে ফোর্সড সেল না করার আহ্বান জানাচ্ছি। আশা করছি শিগগিরই বাজার ঘুরে দাঁড়াবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন