বিজ্ঞাপন

‘জিম্মি নাবিকদের নিরাপদে ফিরিয়ে আনতে সরকার বদ্ধপরিকর’

March 13, 2024 | 6:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ভারত মহাসাগরে জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজের নাবিকদের সুস্থ ও নিরাপদভাবে ফিরিয়ে আনার বিষয়ে সরকার বদ্ধপরিকর। যে কোনো মূল্যে তাদের ফিরিয়ে আনা হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন। অন্যান্য জায়গায় তিনি কথা বলেছেন। নাবিকদের নিরাপদে ফেরত আনতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে আসন্ন ঈদুল ফিতরে ফেরি, স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে কর্মপন্থা গ্রহণের বৈঠকের শুরুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, তবে কত সময়ের মধ্যে ফেরত আনা যাবে, সেটা সুনির্দিষ্ট করে বলা যাবে না। কারণ যারা জাহাজটি নিয়ন্ত্রণ করছেন, তারা তো মানুষ না। মানুষের সঙ্গে কথা বললে আমরা সময় নির্ধারণ করতে পারবো। কিন্তু এটা জলদস্যুদের বিষয়। দস্যু আর মানুষ এক বিষয় নয়।

ভারত মহাসাগরে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ এর নিয়ন্ত্রণ নিয়ে ২৩ নাবিককে মঙ্গলবার জিম্মি করে জলদস্যুরা। কেএসআরএম গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি নৌপথে পণ্য পরিবহন করে। আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সেটি জলদস্যুর কবলে পড়ে।

বিজ্ঞাপন

যারা বাংলাদেশি নাবিকদের অপরহণ করেছেন, তাদের শনাক্ত করা গেছে কিনা; তাদের কাছ থেকে কোনো প্রস্তাব আছে কিনা; জানতে চাইলে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, গতকাল যখন এ সম্পর্কে আমরা অবহিত হই, তাৎক্ষণিকভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছি। নৌবিভাগের সঙ্গে যে আন্তর্জাতিক সংস্থাগুলো কাজ করে, তাদেরও জানানো হয়েছে। নৌবাহিনীর সঙ্গেও কথা হয়েছে। নৌবাহিনীর সঙ্গে অন্যান্য দেশের যোগসূত্র আছে। বিষয়টি সবাইকে অবহিত করেছি, সবার সহযোগিতা কামনা করেছি জাহাজটি উদ্ধার করার জন্য। অপহরণ হওয়া ২৩ নাবিককে নিরাপদে রাখা এবং তাদের জীবন রক্ষা করে নিরাপদ জায়গায় নিয়ে আসার প্রতি সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এটিই আমাদের প্রথম কাজ। আমরা সেভাবে কাজ করছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ও এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করছে।

সবশেষ জাহাজটির অবস্থান জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, যেসব জলদস্যু জাহাজটি ও নাবিকদের আটকে রেখেছে, জাহাজটি তাদেরই নিয়ন্ত্রণে ভারত সাগরে আছে। নৌ বিভাগের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। যে কোনো ধরনের ভালো সংবাদ আসলে তা আমরা সাথে সাথে দিতে পারবো। নাবিকরা নিরাপদে ও সুস্থ আছে, এটিই এখন আমাদের কাছে আসা সর্বশেষ খবর।

আরও পড়ুন:

বিজ্ঞাপন

এরআগে ইউক্রেনের অলিভিয়া বন্দরে আমাদের বাংলার সমৃদ্ধি আক্রান্ত হয়েছিল জানিয়ে তিনি বলেন, এটা আমাদের কথা না, তাবৎ দুনিয়ার নৌখাত নিয়ে কাজ করেন বা এ বিষয়ে যাদের জানাশোনা আছে, তারা সবাই বাংলাদেশের সেই কূটনৈতিক প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে। বাংলাদেশকে সাধুবাদ জানিয়েছেন। একটি যুদ্ধক্ষেত্র থেকে আমরা নাবিকদের ফেরত আনতে পেরেছি। যুদ্ধক্ষেত্রে কেউ নিহত হলে কারও মরদেহ পাওয়া যায় না। কিন্তু আমরা হাদিসুরের মরদেহ ফেরত এনে তাদেরপরিবারের কাছে ফেরত দিতে পেরেছি। ২০২২ সালের মার্চে ইউক্রেনের অলভিয়া বন্দরে রুশ হামলার শিকার বাংলাদেশি জাহাজ বাংলার সমৃদ্ধির নাবিক থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হয়েছিলেন। পরে তার মরদেহ ফেরত আনা হয়েছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমরা মনে করি, বাংলাদেশের আন্তর্জাতিক খাতে যারা কাজ করেন, তাদের সবাই সম্মিলিতভাবে এই নাবিক ও জাহাজটিকে উদ্ধার করতে সামর্থ্য হবেন। এ নিয়ে ভারতের সঙ্গে এরইমধ্যে যোগাযোগ হয়েছে। তারা আমাদের অবশ্যই সহযোগিতা করবেন। কারণ ভারত সাগরে তারা টহল এবং নিরাপত্তার কাজে থাকে। তাদের সহযোগিতা চাচ্ছি। তবে কীভাবে সহযোগিতা করবে, সেটা পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক শাখাগুলো দেখবে। তারাই এটি বাস্তবায়ন করবে।

মুক্তিপণ না দিলে হত্যার দাবি নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, তাদের হত্যার হুমকি দেওয়ার বিষয়ে কোনো সংবাদ আমাদের কাছে আসেনি। জলদস্যুদের সঙ্গে যোগাযোগ করার সংগঠন আছে। যারা এ নিয়ে কাজ করেন, তারা এ বিষয়ে সহযোগিতা নিতে পারেন। আমাদের সঙ্গে জলদস্যুদের যোগাযোগ নেই। আমাদের সঙ্গে বিভিন্ন দেশের যোগাযোগ আছে।

তিনি জানান, সোমালিয়া থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জাহাজটি আছে, ভারত মহাসাগরে। কাজেই সোমালিয়া বলে যাবে না। এটা কারা করেছেন, এই জলদস্যু করা, তা তো শনাক্ত করা যায় না। তবে ওই অঞ্চলটিকে সোমালীয় অঞ্চল বলা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন