বিজ্ঞাপন

রাবি ‘বি’ ইউনিটে পাসের হার ৩১.২১%, ‘এ’ ইউনিটে ৩৮.৭৬%

March 13, 2024 | 9:17 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ‘বি’ ও ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে ‘বি’ ইউনিটে পাসের হার এসেছে ৩১ দশমিক ২১ শতাংশ। আর ‘এ’ ইউনিটে ৩৮ দশমিক ৮৬ শতাংশ পরীক্ষার্থী পাস করেছেন।

বিজ্ঞাপন

বুধবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার থেকে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

‘বি’ ইউনিটের মধ্যে আছে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ছয়টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। এই ইউনিটে বাণিজ্য গ্রুপে মোট পরীক্ষার্থী ১৫ হাজার ৬২৫ জনের মধ্যে ১৪ হাজার ৩৬১ জন, অ-বাণিজ্য গ্রুপে বিজ্ঞান ধারায় ১১ হাজার ৩৯২ জনের মধ্যে ৯ হাজার ৫১৭ জন এবং মানবিক ধারায় সাত হাজার ৫২৪ জনের মধ্যে সাত হাজার ১৭ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে পাস করেন বাণিজ্য থেকে সাত হাজার ৭৭ জন বা ৪৫ দশমিক ৩০ শতাংশ, বিজ্ঞান ধারায় এক হাজার ৩০০ জন বা ১১ দশমিক ৫০ শতাংশ ও মানবিক ধারায় এক হাজার ২৫৭ জন বা ১৬ দশমিক ৭ শতাংশ। পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ স্কোর বাণিজ্য, বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে যথাক্রমে ৮৬.৫, ৭২ ও ৭৬.৫।

‘এ’ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদভুক্ত বিভাগসহ অন্তর্ভুক্ত আছে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। এই ইউনিটের মোট ৬৮ হাজার ৬০৭ জন পরীক্ষার্থীর মধ্যে ২৬ হাজার ৫৯১ জন পাস করেছেন, যা মোট পরীক্ষার্থীর ৩৮ দশমিক ৭৬ শতাংশ।

বিজ্ঞাপন

প্রাথমিক ফলাফলে ন্যূনতম ৪০ নম্বর পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে যারা চারুকলা অনুষদভুক্ত তিনটি বিভাগে (চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগ; মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগ; এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগ) এবং কলা অনুষদভুক্ত সংগীত বিভাগ ও নাট্যকলা বিভাগে ভর্তি হতে ইচ্ছুক, তাদের ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে। ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৭ মার্চ থেকে ২৩ মার্চের মধ্যে অনলাইনে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

সংগীত বিভাগ ও নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে ১৮, ১৯ ও ২০ এপ্রিল। এই দুই বিভাগের ব্যবহারিক পরীক্ষার বিস্তারিত সময়সূচি জানানো হবে ২৭ মার্চ। অন্যদিকে চারুকলা অনুষদের ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা নেওয়া হবে ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত।
এ ছাড়া ইংরেজি বিভাগে এমসিকিউ পরীক্ষায় পাস করা পরীক্ষার্থীদের প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে চারটি গ্রুপ থেকে মোট এক হাজার ৫৫ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। তাদের লিখিত পরীক্ষা আগামী ১৭ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন