বিজ্ঞাপন

দুর্ঘটনা নয়, পরিকল্পিত নাশকতা— অভিযোগ হাতিরপুলের ভবন মালিকদের

March 14, 2024 | 10:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হাতিরপুল কাঁচাবাজারের বিপরীত দিকের ভবনটির আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস। ভবনটির মালিকদের একজন অভিযোগ করেছেন, এই অগ্নিকাণ্ড নিছক দুর্ঘটনা নয়। বরং ভবনটি নিয়ন্ত্রণে নিতে পরিকল্পিতভাবে আগুন দেওয়া হয়েছে ভবনটির একাংশ কিনে নেওয়া এক ব্যবসায়ী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে ওই ভবনে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম। প্রায় সোয়া দুই ঘণ্টা পর রাত ৮টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, হাতিরপুল কাঁচাবাজারের উলটো দিকে চায়না কিচেন রেস্তোরাঁর ভবনের পাশেই অবস্থান ছয় তলা ভবনটির। সড়কের পশ্চিম দিকে ১৮৭, এলিফান্ট রোড ঠিকানার ভবনের নিচ তলায় কার্পেটের দোকানসহ কয়েকটি দোকান। দ্বিতীয় তলা থেকে ষষ্ঠ তলা পর্যন্ত পাঁচ তলায় দুটি করে ইউনিট। তবে এর প্রায় পুরোটাই এখন ব্যবহৃত হচ্ছে কার্পেটের গুদাম হিসেবে।

আরও পড়ুন- আড়াই ঘণ্টায় নিয়ন্ত্রণে হাতিরপুলের ভবনের আগুন

বিজ্ঞাপন

গোটা ভবনটির মালিক চার বোন। সন্ধ্যায় ফায়ার সার্ভিস যখন আগুন নিয়ন্ত্রণে কাজ করছিল, তখন ভবনটির সামনেই কথা হয় মালিক চার বোনের একজন খুকুমনির সঙ্গে। তিনি জানালেন, চতুর্থ তলার একটি ও ষষ্ঠ তলার একটি ফ্ল্যাটে তারা তিন বোন থাকেন। তাদের মা থাকেন তিন বোনের সঙ্গে। পাপিয়া নামের এক বোন তার অংশটি একজন ব্যবসায়ীর কাছে বিক্রি করে চলে গেছেন।

খুকুমনি সারাবাংলাকে বলেন, ‘আমরা তিন বোন মাকে নিয়ে থাকি এই বিল্ডিংয়ে। সবাই মিলে ইফতার করতে বসেছিলাম। এর মধ্যেই আগুন লেগে গেছে। ইফতার না করেই নেমে আসতে হয়েছে।’

খুকুমনির অভিযোগ, এই অগ্নিকাণ্ড নিছক দুর্ঘটনা নয়। তাদের আরেক বোন পাপিয়ার কাছ থেকে যে ব্যবসায়ী ভবনটির একাংশ কিনে নিয়েছেন, তিনি এখন পুরো ভবনটির নিয়ন্ত্রণই চান। এ বিষয়ে একাধিকবার বাকি তিন বোনকে ওই ব্যবসায়ী প্রস্তাব দিয়েছেন। রাজি না হওয়ার কারণেই তিনি ভবনে আগুন লাগিয়ে থাকতে পারেন।

বিজ্ঞাপন

প্রায় আড়াই ঘণ্টা সময় লাগে আগুন নিয়ন্ত্রণে আনতে। ছবি: সারাবাংলা

খুকুমনি বলেন, ‘আমরা চার তলার একটি ও ছয় তলার একটি ইউনিটে থাকি। পাপিয়া যে ব্যবসায়ীর কাছে ওর অংশ বিক্রি করেছে, সেই ব্যবসায়ী এখন পুরো বিল্ডিং নিতে চায়। আমাদের দুই ইউনিট ছেড়ে দেওয়ার জন্য বারবার প্রস্তাব দিয়েছে। আমরা রাজি হইনি বলে অনেক হুমকি দিয়েছে। বিল্ডিংয়ের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য আজকের আগুনটা তাদের লোকজনই লাগিয়েছে।’

এদিকে আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। আগুন লাগার কারণ সম্পর্কেও ফায়ার সার্ভিস এখনো কিছু জানাতে পারেনি।

আরও পড়ুন-

হাতিরপুলে আবাসিক ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন