বিজ্ঞাপন

অবন্তিকার আত্মহত্যা: মানববন্ধন-বিক্ষোভ শেষে শিক্ষার্থীদের ৬ দফা

March 16, 2024 | 6:58 pm

জবি করেসপন্ডেন্ট

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যা প্ররোচণায় অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিক্ষোভ শেষে তারা অভিযুক্ত আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে গ্রেফতারসহ ৬ দফা দাবি জানিয়েছেন। এ জন্য তারা ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। এই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে উপাচার্য ভবন অবরোধের ঘোষণা দিয়েছেন তারা।

বিজ্ঞাপন

শনিবার (১৬ মার্চ) বিকেল ৪টায় মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলটি নিউ একাডেমিক বিল্ডিং থেকে শুরু করে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এর পর তারা ক্যাম্পাস থেকে বের হয়ে ভিক্টোরিয়া পার্ক ঘুরে ক্যাম্পাসের মেইন গেইটে এসে তাদের দাবি জানান।

আন্দোলনরত শিক্ষার্থী অর্থনীতি বিভাগের রেদোয়ান হক বলেন, ‘আজকের বিক্ষোভ থেকে আমরা ছয় দফা দাবি জানাচ্ছি। আমাদের প্রথম দাবি হলো- এ হত্যার সুষ্ঠু বিচার করতে হবে; অভিযুক্ত আম্মান ও দীন ইসলামকে দ্রুত গ্রেফতার করতে হবে; জরুরি ভিত্তিতে সিন্ডিকেটের মাধ্যমে স্হায়ী বহিষ্কার করতে হবে; ভিক্টিমের পরিবারের নিরাপত্তা জোরদার করতে হবে; বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী সেলকে স্বাধীন করতে হবে; এবং সর্বশেষ দাবি হলো- বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাদী হয়ে মামলা করতে হবে।’

নাট্যকলা বিভাগের ১২তম আবর্তনের শিক্ষার্থী সোমা সুমাইয়া বলেন, ‘আগামী ২৪ ঘণ্টার মধ্যে ছয় দফা দাবি না মানলে আমরা সোমবার (১৮ মার্চ) ভিসি ভবন অবরোধ করব। আমরা তদন্ত কমিটির পাঁচ জনের মধ্যে দুই জনকে নিয়ে সন্ধিহান। আমরা এই হত্যাকাণ্ডের ন্যায্য বিচার চাই।’

বিজ্ঞাপন

সমাজবিজ্ঞান বিভাগের রাফি আল মাহমুদ বলেন, ‘আমাদের কাছে থেকে ছয়টি দাবি প্রসাশনের কাছে দেওয়া হয়েছে। যদি এই ছয়টি দাবি না মানা হয় তাহলে আমরা আরও কঠোর পদক্ষেপ নেব। এর সুষ্ঠু সমাধান ও তদন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি না করে আমাদের আন্দোলন চলতেই থাকবে। উপাচার্য মহোদয় কাল কিছু আশ্বাস দিয়েছেন, সেটা যেন আশ্বাসে সীমাবদ্ধ না থাকে।’

এদিকে, শনিবার দুপুরে কুমিল্লা নগরীর পূবালী চত্বরে বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে অবন্তিকার আত্মহত্যার ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দোষীদের গ্রেফতারের দাবিতে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে অংশ নেন বাংলা সংস্কৃতি বলয়, বাংলাদেশ ইয়ুথ ক্যাডেট ফোরাম, রং-তুলি যুব ফাউন্ডেশন, আলো যুব মহিলা কল্যাণ সংস্থা, প্রত্যাবর্তন, তারুণ্যের বাংলাদেশ, নিরাপদ চালক চাই, দেশ কল্যাণ সংস্থা, ফায়ার সার্ভিস, ভিবিডি কুমিল্লা, নবাব ফয়জুন্নেসা ফাউন্ডেশন, কুমিল্লা কলেজ থিয়েটার, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার, ইয়ুথ ফর পারপাস, কুমিল্লা সাইক্লিস্ট ফোরাম, জুনিয়র ফ্রেন্ডার্স ক্লাবের প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার রাত ১০টার দিকে কুমিল্লা নগরীর বাগিচাগাঁও ‘পিসি পার্ক স্মরণিকা’ নামের ১০ তলা ভবনের দ্বিতীয় তলার বাসায় অবন্তিকা আত্মহত্যা করেন। আত্মহত্যার ১০ মিনিট আগে নিজের ফেসবুক আইডিতে এক পোস্টে তিনি এ ঘটনার জন্য আম্মান সিদ্দিকী নামে তার এক সহপাঠীকে দায়ী করেন। সেইসঙ্গে সহকারী প্রক্টর দ্বীন ইসলামকেও এ ঘটনার জন্য দায়ী করেন অবন্তিকা।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন