বিজ্ঞাপন

রাফায় অভিযান চালাবেই ইসরাইল, বাইডেনের কথা মানলেন না নেতানিয়াহু

March 20, 2024 | 3:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

হামাসকে নির্মূল করতে দক্ষিণ গাজার রাফা শহরে স্থল অভিযান চালাতে চায় ইসরাইল। তবে সেখানে অভিযান চালালে ব্যাপক সংখ্যক বেসামরিক মানুষ নিহত হবে বলে মনে করে যুক্তরাষ্ট্র। রাফায় অভিযান না চালানোর জন্য নেতানিয়াহুকে অনুরোধ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু নেতানিয়াহু এই অনুরোধ আমলে নেননি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ মার্চ) নেতানিয়াহু ইসরাইলই আইন-প্রণেতাদের বলেন, আমরা এই অবশিষ্ট ব্যাটালিয়নগুলোকে ধ্বংস না করে হামাসকে সামরিকভাবে নির্মূল করার কোনো উপায় দেখছি না। আমরা এটা করতে বদ্ধপরিকর।

তিনি বলেন, রাফাতে প্রবেশের প্রয়োজনীয়তা নিয়ে আমেরিকানদের সঙ্গে আমাদের মতানৈক্য রয়েছে।

এর আগে সোমবার নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে ৪৫ মিনিট কথা বলেন বাইডেন। এ সময় রাফাতে অভিযানের ব্যাপারে নেতানিয়াহুকে সতর্ক করেন বাইডেন। তিনি রাফায় অভিযান চালালে ইসরাইল একটি ভুল করবে বলে জানান।

বিজ্ঞাপন

দুই নেতার ফোনালাপের বিষয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, রাফায় স্থল অভিযান আরও নিরীহ বেসামরিক মানুষের মৃত্যুর কারণ হবে। ইতোমধ্যেই ভয়াবহ মানবিক সংকটকে আরও খারাপ করবে। গাজায় নৈরাজ্যকে আরও গভীর করবে এবং আন্তর্জাতিকভাবে ইসরাইলকে আরও বিচ্ছিন্ন করবে।

রাফায় অন্তত ১৫ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। ইসরাইলের দাবি সেখানে হামাসের যোদ্ধারাও অবস্থান নিয়েছেন। রাফায় নিয়মিতই বিমান হামলা চালিয়ে আসছে ইসরাইল। তবে হামাসকে নির্মূল করতে হলে রাফায় স্থল অভিযানকে জরুরি মনে করছে ইসরাইল।

গত সপ্তায় রাফায় স্থল অভিযান পরিচালনার জন্য অনুমতি দিয়েছে ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। রাফায় আশ্রয় নেওয়ায় ১৫ লাখ ফিলিস্তিনিকে সরানোর পরিকল্পনা করছে দেশটির সেনাবাহিনী। তবে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি দেশ ও সংস্থা এই অভিযানের বিষয়ে ইসরাইলকে সতর্ক করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন