বিজ্ঞাপন

তুর্কি প্রধানমন্ত্রীকে বিএনপির ভূমিকার কথা জানালেন খালেদা

December 19, 2017 | 9:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ভূমিকা কী হবে— সে বিষয়টি তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমকে জানালেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

রোহিঙ্গা ইস্যুতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসা বিনালি ইলদিরিমের সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে গিয়ে বৈঠক করেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

সন্ধ্যা ৬টা ১৫ মিনিট থেকে ৭টা পযর্ন্ত টানা ৪৫ মিনিট ধরে এ বৈঠক চলে। বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ ও ইনামুল হক চৌধুরী।

বিজ্ঞাপন

বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় হোটেলের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তাদের (তুর্কি প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গী) সঙ্গে আলাপ হয়েছে— বাংলাদেশের রাজনীতি কেমন চলছে, আসন্ন নির্বাচনে কী অবস্থা দাঁড়াবে, সে নির্বাচনে আমাদের ভূমিকা কী থাকবে, সরকারের ভূমিকা কেমন আছে এবং দেশ কেমন চলছে।’

সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকার কী ভূমিকা পালন করছে— এই বিষয়গুলো নিয়েও আলোচনা হয়েছে বলে জানান বিএনপির মহাসচিব।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমাদের বক্তব্য আমরা তাদেরকে বলেছি। তারা তাদের মতামত দিয়েছেন।’

‘তুরস্কের প্রধানমন্ত্রী মূলত বাংলাদেশে এসেছেন রোহিঙ্গা ইস্যুতে। যে সমস্যার উদ্ভব হয়েছে সেগুলো সরেজমিনে দেখার জন্য এবং রোহিঙ্গা মুসলমানদের কীভাবে সম্মানের সঙ্গে, নিরাপত্তার সঙ্গে ফিরিয়ে নেওয়া যায় তার জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলতে এসেছেন’— বলেন  মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘আপনারা জানেন, প্রথম থেকেই তুরস্ক সরকার ও জনগণ রোহিঙ্গাদের ব্যাপারে অত্যন্ত সহানুভূতিশীল। তারা (রোহিঙ্গা) যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারে, সেই জন্য  তারা কাজ করছেন। তাদের ফার্স্টলেডি প্রথম দিকেই এসেছিলেন। তার পরই বিষয়টা গোটা বিশ্বকে নাড়া দিয়েছে।’

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ওনারা মনে করেন, রোহিঙ্গাদের সম্মানের সঙ্গে দেশে, নিজ বাসভূমে ফিরিয়ে নিয়ে যেতে হবে এবং একটা পার্মানেন্ট সলিউশন করা প্রয়োজন। তার জন্য অন্যান্য দেশ এবং বিশ্ব সংস্থাগুলোর সঙ্গে তারা যোগাযোগ রক্ষা করছেন।’

বিজ্ঞাপন

জেরুজালেম ইস্যুতে কোনো আলোচনা হয়েছে কি না? এমন এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, ‘এ বিষয়ে তারা সম্পূর্ণভাবে ফিলিস্তিনের পক্ষে রয়েছেন এবং সেভাবেই কাজ করছেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার রাতে বাংলাদেশে এসেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। বাংলাদেশ সফরকালে রোহিঙ্গা শরণার্থী শিবিরে গিয়ে বর্তমান পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নেবেন তিনি।
সংশ্লিষ্টরা বলছেন, তুরস্কের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সর্ম্পক বৃদ্ধি পাবে।

চলতি বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সরকারি সেনা ও স্থানীয় উগ্রপন্থী বৌদ্ধরা আরাকান মুসলমানদের ওপর জঘন্য হত্যাকাণ্ড শুরু করে। প্রাণ বাঁচাতে এ পর্যন্ত প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশের সীমান্ত এলাকা কক্সবাজার শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন।

সারাবাংলা/এজেড/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন