বিজ্ঞাপন

ভারত থেকে আরও ৩০০ টন আলু এলো বেনাপোল বন্দরে

March 20, 2024 | 8:10 pm

লোকাল করেসপন্ডন্ট

বেনাপোল (যশোর): আলুর দামের ঊর্ধ্বগতিতে লাগাম টানতে ভারত থেকে আলু আমদানির অনুমতি দিয়েছিল সরকার। এর আগে দুই চালানে ৪০০ মেট্রিক টন আলু আমদানিও হয়েছিল। এর ধারাবাহিকতায় এবার যশোরের শার্শার বেনাপোল বন্দর দিয়ে এসেছে ৩০০ টন আলু।

বিজ্ঞাপন

ভারতের পেট্রাপোল বন্দর হয়ে মঙ্গলবার (২০ মার্চ) দিবাগত রাত ২টার দিকে ১২টি ট্রাকে করে এসেছে এই ৩০০ মেট্রিক টন আলু। বেনাপোল বন্দরের চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজ খান এ তথ্য নিশ্চিত করেছেন।

এসব আলুর আমদানিকারক প্রতিষ্ঠান ইন্টিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ। রফতানিকারক প্রতিষ্ঠান ভারতের পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস। আলুর চালানটি খালাস নিতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে ট্রান্সমেরিন সিঅ্যান্ডএফ এজেন্ট।

ট্রান্সমেরিন সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি মাসুম বিল্লা জানান, মঙ্গলবার রাতে ভারত থেকে ৩০০ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। প্রতি টন আলুর আমদানি খরচ পড়ছে ১৯৪ মার্কিন ডলার। আলুর চালানটি খালাস নিতে প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করা হয়েছে।

বিজ্ঞাপন

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, বেনাপোল বন্দর দিয়ে গত রাতে ট্রাকভর্তি আলুর চালান বন্দরে ঢুকেছে। আরও এক ট্রাক প্রবেশের অপেক্ষায় আছে। আমদানিকারক প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করলে দ্রুত ছাড় করার জন্য সহযোগিতা করা হবে।

এর আগে গত বুধ ও বৃহস্পতিবার দুই চালানে ৪০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। রেজাউল করিম জানান, এরই মধ্যে বন্দর থেকে ওই দুই চালানের আলু ছাড় করা হয়েছে।

বন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, বন্দরে ভারত থেকে গতকাল রাতে আরও ৩০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। আমদানিকারকের পক্ষে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে আলুর মান পরীক্ষা শেষে খালাসের অনুমতি দেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন