বিজ্ঞাপন

প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট ৮ মে

March 21, 2024 | 1:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চার ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন, যার প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ মার্চ) কমিশন সভা শেষে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান। এর আগে সকালে আগারগাঁও নির্বাচনে ভবনে কমিশনের ২৯তম সভায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশনের বৈঠক শুরু হয়।

ইসির অতিরিক্ত সচিব জানান, ১৫২ উপজেলার মধ্যে ২২টি উপজেলায় ইভিএমে আর বাকি ১৪০ উপজেলায় স্বচ্ছ ব্যালটে ভোট গ্রহণ হবে।

তিনি বলেন, ৪৮১ উপজেলায় চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে ষষ্ঠ উপজেলা পরিষদের এ সাধারণ নির্বাচন হবে। তার মধ্য প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট ৮ মে। মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল, মনোনয়ন পত্র যাচাই বাছাই ১৭ এপ্রিল, আপিল দায়ের ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, মনোনয়ন প্রত্যাহার ২২ এপ্রিল, প্রতীক বরাদ্ধ ২৩ এপ্রিল। ভোট গ্রহণ ৮ মে সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এছাড়া, পরবর্তী ধাপের নির্বাচন গুলো ২৩ মে, ২৯ মে ও ৫ জুন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন করার সিদ্ধান্ত ইসির। জামানতের টাকা বাড়িয়ে ও স্বতন্ত্রদের প্রার্থিতা সহজের পর এ নির্বাচন হচ্ছে।

ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ইভিএম হবে ২২টি উপজেলায় এবং বাকিগুলোয় ব্যালট পেপারে এ নির্বাচন হবে। দলীয় প্রতীকে উপজেলা পরিষদের এ নির্বাচন হবে। পাশাপাশি স্বতন্ত্র প্রার্থিতাও রয়েছে।

তিনি আরও বলেন, সংশোধিত নির্বাচন পরিচালনা বিধি ও আচরণ বিধি অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী হতে কোনো সমর্থন সূচক তালিকা দেওয়ার প্রয়োজন নেই; রঙিন পোস্টার ছাপাতে পারবেন প্রার্থীরা। প্রচারণার সময়ও পাচ্ছে বেশি; তবে জামানতের পরিমাণ বেড়েছে এবার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন