বিজ্ঞাপন

মুশফিকের ১৩ বছর

May 26, 2018 | 12:05 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০০৫ সালের এই দিনে লর্ডসে অভিষেক হয় মুশফিকুর রহিমের। একে একে ১৩ বছর কাটিয়ে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে। টেস্ট ক্রিকেট দিয়েই শুরু হয় মুশফিকের। ১৩ বছরে খেলেছেন ৬০টি টেস্ট, ১৮৪টি ওয়ানডে আর ৬৮টি টি-টোয়েন্টি ম্যাচ। এরই মধ্যে নিজেকে প্রমাণ করেছেন উইকেটের পেছনে আর উইকেটের সামনে দুই জায়গাতেই বাংলাদেশের স্তম্ভ তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বছর পূর্তি উপলক্ষে মুশফিক নিজের ভেরিফাইড ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছেন। যেখানে লিখেছেন, ‘বিশ্বাসই হচ্ছে না আমি বাংলাদেশের প্রতিনিধি হয়ে ১৩টি বছর কাটিয়ে দিয়েছি। কত দ্রুত সময় চলে যায়। এই দিনটি আমাকে মনে করিয়ে দেয় আমি কতটা ভাগ্যবান যে জাতীয় দলের জার্সি পড়তে পেরেছি। আলহামদুলিল্লাহ সব কিছুর জন্য। আল্লাহ যেন এই রমজানে আমাদের সকলের চাওয়া পূর্ণ করে দেন… আমার জন্য দোয়া করবেন। সকলকে ভালোবাসি।’

২০০৫ সালের ২৬ মে জাতীয় দলের সাদা পোশাকে প্রথম মাঠে নামেন মুশফিক। তার দীর্ঘ ক্যারিয়ারে অনেক কিছুর পরিবর্তন হলেও একটি জিনিস সেই লর্ডস টেস্ট থেকে পরিবর্তন হয়নি। অভিষেক টেস্টে লর্ডসে মুশফিকের মাথায় যে ব্যাগি গ্রিন টুপি উঠেছিল, সেটি এখনও টেস্ট খেলতে নামলে মাথায় রাখেন তিনি। ১৩ বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের লোগোতে কিছুটা পরিবর্তন হলেও প্রিয় টুপিটার প্রতি এতটুকু ভালোবাসা কিংবা আগ্রহ কমেনি মুশফিকের।

বিজ্ঞাপন

বাংলাদেশের ৪১তম টেস্ট ক্রিকেটার হিসেবে মুশফিক শুরু করেছিলেন। সাদা পোশাকে একটি ডাবল সেঞ্চুরি হাঁকান মুশফিক, আছে ৫টি সেঞ্চুরি আর ১৯টি হাফ-সেঞ্চুরি। টেস্টে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিক। ৬০ ম্যাচের ১১২ ইনিংসে ব্যাট করে প্রায় ৩৫ গড়ে রান করেছেন টাইগারদের মিডলঅর্ডারের এই ব্যাটিং স্তম্ভ। ১৮৪ ওয়ানডের ১৭০ ইনিংসে ব্যাট করা মুশফিক সেঞ্চুরির দেখা পেয়েছেন পাঁচবার আর হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছেন ২৮ বার। ওয়ানডেতে তার নামের পাশে ৩২.৯৯ ব্যাটিং গড়।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন