বিজ্ঞাপন

দোয়া-অনুষ্ঠানের নামে শ্রমিক কল্যাণের ১১ কোটি টাকা ‘নয়-ছয়’

March 21, 2024 | 8:23 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শ্রমিক কল্যাণ তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগ পেয়ে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নথিপত্র যাচাই-বাছাই করে তহবিল থেকে প্রায় ১১ কোটি টাকা নিয়ম বর্হিভূতভাবে দোয়া মাহফিল ও অনুষ্ঠানের নামে উত্তোলনের প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন দুদকের কর্মকর্তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে দুদকের তিন সদস্যের একটি টিম কেজিডিসিএল কার্যালয়ে অভিযান চালায়। দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলা এ অভিযানে নেতৃত্ব দেন দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক এনামুল হক।

এনামুল হক সারাবাংলাকে বলেন, ‘কেজিডিসিএল’র আয়ের একটি অংশ শ্রমিকদের প্রোভিডেন্ট ফান্ড, এফডিআর ও কল্যাণ তহবিলের নামে ট্রাস্টি বোর্ডে জমা হয়। সেখান থেকে বিভিন্ন সময়ে নিয়ম বর্হিভূতভাবে টাকা উত্তোলনের প্রমাণ আমরা পেয়েছি। বিল-ভাউচার ছাড়াই এসব অর্থ উত্তোলন করা হয়েছে, যা আত্মসাৎ করা হয়েছে বলে আমাদের কাছে অভিযোগ আছে।’

তিনি জানান, ট্রাস্টি বোর্ডের তহবিল থেকে ২০১৯-২০ অর্থবছরে প্রায় দুই কোটি টাকা, ২০২০-২১ অর্থবছরে দুই কোটি ৩২ লাখ টাকা, ২০২১-২২ অর্থবছরে এক কোটি ৫৫ লাখ টাকা ও ২০২২-২৩ অর্থবছরে পাঁচ কোটি ২০ লাখ টাকা দোয়া মাহফিল ও বিভিন্ন অনুষ্ঠানের নামে উত্তোলন করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘উত্তোলন করা অর্থ খরচের কিছু বিল-ভাউচার আমাদের দেখানো হয়েছে, তবে সেগুলোর সত্যতা কতটুকু সেটা তদন্ত করে বলা যাবে। সর্বশেষ গত ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর অনুষ্ঠানের নামে ১৫ লাখ টাকা তোলা হয়েছে, যার কোনো বিল-ভাউচার আমরা পাইনি। যে কর্মকর্তার নামে ১৫ লাখ টাকা নেওয়া হয়েছে, তিনি আমাদের সঙ্গেই ছিলেন। তিনিও বিষয়টি জানেন না বলে আমাদের জানিয়েছেন। এ বিষয়ে আমরা তদন্ত করে ব্যবস্থা নেব।’

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন