বিজ্ঞাপন

সরকারি সংস্থার অপব্যবহার রোধে ইসিআইতে জোট ইন্ডিয়ার স্মারকলিপি

March 23, 2024 | 3:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ‘কেন্দ্রীয় সংস্থাগুলোর অপব্যবহার’ করে ‘বিরোধী দলের নেতাদের লক্ষ্যবস্তু’ বানানোর ঘটনায় হস্তক্ষেপের আহ্বান জানিয়ে দেশটির নির্বাচন কমিশনে (ইসিআই) একটি স্মারকলিপি দিয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী রাজনৈতিক দলগুলোর জোট আইএনডিএ (ইন্ডিয়া)। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারের পর এই স্মারকলিপি জমা দেয় জোটটির নেতারা। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল ও অভিষেক সিংভি, এনসিপি (এসসিপি) নেতা জিতেন্দ্র আওহাদ, সিপিআই (এম) নেতা সীতারাম ইয়েচুরি, তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক ও ব্রায়েনসহ আরও কয়েকজন নেতা নির্বাচন কমিশনে গিয়ে এই স্মারকলিপি দেন।

আইএনডিএ’র চিঠিতে নির্বাচন সংস্থাকে অনুরোধ করেছে, পরবর্তীতে যেকোনো অভিযান, তদন্ত ও গ্রেফতারের আগে যেন কমিশন বা তার অধীনে গঠিত কমিটি দ্বারা যাচাই ও অনুমোদন করা হয়। একইসঙ্গে বিরোধী দলের নেতাদের হয়রানি করতে যেসব ব্যক্তি ও কর্মকর্তা ক্ষমতার অপব্যবহার করেছেন তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করাসহ নির্বাচন কমিশনকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ওই স্মারকলিপিতে গণতান্ত্রিক ব্যবস্থা বজায় রাখতে সাংবিধানিকভাবে স্বীকৃত স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকরী বিরোধী নেতাদের ঘায়েল করতে ক্ষমতাসীন দলের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অপব্যবহার রোধে পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

স্মারকলিপিতে এনসিপি (এসসিপি) নেতা রোহিত পাওয়ার, টিএমসি নেতা শঙ্কর আধ্যায়, সুজিত বোস ও তাপস রায়; ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, এএপি নেতা এনডি গুপ্তা, আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব ও টিএমসি নেতা মহুয়া মৈত্রর বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থাগুলোর নেওয়া সম্প্রতিক পদক্ষেপের কথা উল্লেখ করা হয়েছে। এতে আয়কর বিভাগ দ্বারা কংগ্রেসের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার কথাও উল্লেখ করা হয়েছে।

বিরোধীদের কণ্ঠরোধ করা, রাজ্য ও দলগুলোর গণতান্ত্রিক ব্যবস্থার উপর ক্ষতিকারক প্রভাব ফেলার উদ্দেশ্যে সাংবিধানিক পদে থাকা ব্যক্তিদের এভাবে গ্রেফতার করা হচ্ছে বলেও স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করার পর কংগ্রেস নেতা অভিষেক সিংভি বলেন, নির্বাচনের জন্য একটি সমতল খেলার মাঠ প্রয়োজন। কিন্তু শাসক দল এটি করতে দিচ্ছে না, যা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের উপর প্রভাব ফেলেছে।

বিজ্ঞাপন

এর আগে, মদ কেলেঙ্কারির অভিযোগে গত বৃহস্পতিবার (২১ মার্চ) দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করে ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট (ইডি)। পরে শুক্রবার (২২ মার্চ) দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সাতদিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। ইডি ১০ দিনের রিমান্ড চেয়েছিল।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন