বিজ্ঞাপন

বাজার স্থিতিশীল রাখতে সরবরাহকে অদৃশ্য হাতের প্রভাবমুক্ত করতে হবে

March 25, 2024 | 12:12 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে সরবরাহ ব্যবস্থাকে অদৃশ্য হাতের প্রভাবমুক্ত করার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

বিজ্ঞাপন

রোববার (২৪ মার্চ) দুপুরে মতিঝিলে অবস্থিত এফবিসিসিআিই কার্যালয়ে এফবিসিসিআই’র প্রাইস মনিটরিং কমিটির সমন্বয় সভায় তারা এ আহ্বান জানান।

সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। তিনি বলেন, ‘দ্রব্যমূল্য নিয়ে প্রায় সময়ই সাধারণ মানুষ ব্যবসায়ীদের কটু মন্তব্য করেন। কিন্তু বেশিরভাগ ব্যবসায়ীই স্বচ্ছভাবে নিজেদের ব্যবসা পরিচালনা করতে চান। গুটিকয়েক মানুষের জন্য আমাদের সবার বদনাম হচ্ছে। এই অবস্থা থেকে বের হওয়া জরুরি।’ একজন আদর্শবান ব্যবসায়ী কখনো কালোবাজারি হতে পারেন না বলে মন্তব্য করেন তিনি।

রাজধানীর প্রতিটি বাজারে কী কী সমস্যা ও প্রতিবন্ধকতা রয়েছে, তা সুনির্দিষ্ট আকারে লিপিবদ্ধ করে এফবিসিসিআইতে জমা দিতে বাজার কমিটিগুলোর প্রতি আহ্বান জানান এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি। ব্যবসায়ী ও আড়তদারদের সমস্যাগুলো নিয়ে এফবিসিসিআই সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করবে বলেন জানান মো. আমিন হেলালী।

বিজ্ঞাপন

সরবরাহ ব্যবস্থাকে অস্থিতিশীল করে এমন ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে এফবিসিসিআই‘র সিনিয়র সহ-সভাপতি বলেন, ‘দ্রব্যমূল্য সর্বসাধারণের নাগালে রাখতে সবার আগে সাপ্লাই চেইনকে অদৃশ্য হাতের প্রভাবমুক্ত করতে হবে। বাজারগুলোতে দৃশ্যমান ও অদৃশ্যমান চাঁদাবাজি বন্ধে আমরা সক্রিয়ভাবে কাজ করব।’

সভায় রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা ও পাইকারি বিক্রেতা এবং আড়তদাররা অংশ নেন। এ সময় রাজধানীর বিভিন্ন বাজারের আড়তদাররা জানান, স্থায়ী লাইসেন্সপ্রাপ্ত আড়তদাররা বাজার অস্থিতিশীল করার পেছনে দায়ী নন। বিভিন্ন মহলকে চাঁদা দিয়ে যারা ফুটপাত কিংবা রাস্তার ওপর পণ্য কেনা-বেচা করে তারাই বাজার অস্থিতিশীল করার পেছনে দায়ী বলেও দাবি তাদের।

সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হাজী হারুন-অর-রশীদ, হাফেজ হাজী মোহাম্মদ এনায়েত উল্লাহ, আজিজুল হক, কাউসার আহমেদ, মো. নিয়াজ আলী চিশতি, হাজী আলাউদ্দিন, মো. আবুল হাশেম, প্রাইজ মনিটরিং কমিটির সদস্য, বাজার কমিটির ব্যবসায়ী নেতারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন