বিজ্ঞাপন

কনসার্টে হামলায় আইএসের দায় নিয়ে সন্দেহ রাশিয়ার

March 25, 2024 | 4:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠে ক্রোকাস কনসার্ট হলে হামলার দায় স্বীকার করেছে জঙ্গী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলার প্রাথমিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রও ইসলামিক স্টেটকে দায়ী করেছে। ওয়াশিংটন দাবি করে, রাশিয়ায় আইএস এমন হামলা চালাতে পারে বলে আগেই মস্কোকে সতর্ক করা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্র ও ইসলামিক স্টেটের দাবিকে চ্যালেঞ্জ করছে রাশিয়া।

বিজ্ঞাপন

গত ২২ মার্চ ক্রোকাস কনসার্ট হলে এই হামলার ঘটনা ঘটে। সোভিয়েত-যুগের রক গ্রুপ পিকনিকের একটি কনসার্টের সময় চার ব্যক্তি বন্দুক নিয়ে গুলি চালান ও বিস্ফোরণ ঘটান। রাশিয়ার অভ্যন্তরে দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক হামলা এটি। এতে নিহত হয়েছেন ১৩৭ জন। সন্দেহভাজন চারজনকের গ্রেফতার করা হয়েছে। তারা সবাই তাজিকিস্তানের নাগরিক বলে জানিয়েছে রাশিয়া।

হামলার কয়েক ঘণ্টার মধ্যেই ইসলামিক স্টেট দায় স্বীকার করেছে। যুক্তরাষ্ট্র বলেছে তারা আইএস-এর এই দাবি বিশ্বাস করছে। জঙ্গি গোষ্ঠীটি হামলায় তাদের সম্পৃক্ততার প্রমাণ হিসেবে একটি ভিডিও প্রকাশ করেছে। মার্কিন কর্মকর্তারা বলেছেন, তারা এই মাসের শুরুতে একটি আসন্ন হামলার বিষয়ে রুশ গোয়েন্দাদের সতর্ক করেছিলেন।

অবশ্য রাশিয়া এই হামলার জন্য এক কথায় ইসলামিক স্টেটকে দায়ী মানতে নারাজ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বক্তব্যে হামলাকারীদের সঙ্গে ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠীর কথা উল্লেখ করেননি। তবে তিনি তার বক্তব্যে বলেছেন, হামলাকারীরা ইউক্রেনে পালানোর চেষ্টার সময় গ্রেফতার হয়েছে। পুতিন বলেন, ইউক্রেনীয় পক্ষের কিছু লোক সীমান্তের ওপারে বন্দুকধারীদের আশ্রয় দেওয়ার জন্য প্রস্তুত ছিল।

বিজ্ঞাপন

তবে ইউক্রেন মস্কোতে হামলায় কোনো ভূমিকার কথা অস্বীকার করেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ভ্লাদিমির পুতিন ইউক্রেনের কথা উল্লেখ করে হামলার জন্য দায়ী করার চেষ্টা করছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও মার্কিন দাবিকে প্রশ্নবিদ্ধ করেছেন। কমসোমলস্কায়া প্রাভদা নামক পত্রিকায় লেখা একটি নিবন্ধে তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভে তার কর্মকাণ্ড লোকানোর জন্য ইসলামিক স্টেটের জুজু দেখাচ্ছে। তিনি পাঠকদের মনে করিয়ে দিয়ে বলেন, একসময় আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে যুদ্ধে মুজাহিদিন যোদ্ধাদের সমর্থন করেছিল যুক্তরাষ্ট্র।

তবে যুক্তরাষ্ট্র মস্কো হামলার জন্য ইসলামিক স্টেটের সম্পৃক্ততার বিষয়টি জোর দিয়ে প্রচার করছে। দুই মার্কিন কর্মকর্তা শুক্রবার বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ইসলামিক স্টেট দায় স্বীকারের বিষয়টি নিশ্চিত করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পরে সাংবাদিকদের বলেন, তদন্ত চলমান থাকাকালীন রাশিয়া ইসলামিক স্টেটের দাবির বিষয়ে মন্তব্য করতে পারে না, মার্কিন গোয়েন্দাদের দাবির বিষয়েও কোনো মন্তব্য করা হবে না। কারণ এটি একটি সংবেদনশীল বিষয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন