বিজ্ঞাপন

জাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব পাসের পর গাজায় তীব্র হামলা ইসরাইলের

March 27, 2024 | 10:07 am

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রমজানের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর করার আহ্বান জানিয়ে প্রস্তাব পাস হওয়ার পরও গাজায় হামলা তীব্রতর করেছে ইসরাইল। যা গাজায় পরিস্থিতিকে আরও ভয়ানক করে তুলেছে। ১৭৩ দিন ধরে চলা এই হামলায় প্রায় সাড়ে ৩২ হাজার বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, বুধবার (২৭ মার্চ) ভোরে গাজার রাফাহ শহরের খিরবেত আল-আদাস এবং আল-শাওত এলাকায় দু’টি আবাসিক ভবনে বোমা হামলা চালিয়েছে ইসরাইল। এ হামলায় অন্তত তিনজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

ইসরাইলি বাহিনী খান ইউনুসের পশ্চিমে নাসের মেডিকেল কমপ্লেক্সেও হামলা চালিয়ে সেখান থেকে স্বাস্থ্যকর্মীসহ হাসপাতালের ভিতরে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত লোকদের গ্রেফতার করেছে। এদিকে উত্তর গাজা শহরের আল-শিফা হাসপাতালের আশেপাশে ভয়ঙ্কর সংঘর্ষ চলছে। এতে ইসরাইলের বাহিনীর বোমায় বেসামরিক লোকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এর আগে, গতকাল মঙ্গলবার (২৬ মার্চ) সন্ধ্যায় দক্ষিণ গাজার খান ইউনিসের পশ্চিমে আল-মাওয়াসি এলাকায় তাঁবুতে বসবাসরত ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এই হামলায় শিশুসহ ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস বলেছে, ইসরাইল ‘নিরাপত্তা পরিষদে তার রাজনৈতিক আশ্রয় ও সুরক্ষা হারাচ্ছে’ এবং ‘মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর তার ইচ্ছা চাপিয়ে দিতে অক্ষম’ হচ্ছে।

এর আগে, গত সোমবার (২৫ মার্চ) গাজায় জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। একইসঙ্গে হামাসের হাতে বন্দি থাকা জিম্মিদের অবিলম্বে ও নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে। তবে এবারের প্রস্তাবে কোনো ভেটো প্রদান করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। গত অক্টোবর শুরু হওয়া পর থেকে জাতিসংঘে উত্থাপিত একাধিকবার যুদ্ধবিরতির প্রস্তাব মার্কিন বিরোধীতার কারণে ব্যর্থ হয়েছিল।

এদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৪১৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭৪ হাজার ৭৮৭ জন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন