বিজ্ঞাপন

বিস্ফোরক মামলায় আমীর খসরুসহ ৪৫৩ আসামির বিচার শুরু

March 27, 2024 | 6:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: নয় বছর আগে বিস্ফোরক আইনে দায়ের হওয়া এক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ৪৫৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (২৭ মার্চ) চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ সামশুল আরেফীনের আদালতে মামলার অভিযোগপত্রভুক্ত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

মামলায় আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন ও সদস্য সচিব আবুল হাশেম বক্কর, উত্তর জেলার তৎকালীন সভাপতি কারাবন্দি আসলাম চৌধুরী, দক্ষিণ জেলার সাবেক সভাপতি প্রয়াত জাফরুল ইসলাম চৌধুরী এবং নগর জামায়াতের আমীর ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা আসামি হিসেবে আছেন।

আসামিপক্ষের আইনজীবী মফিজুল হক ভূঁইয়া সারাবাংলাকে বলেন, ‘মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ এনে শুধুমাত্র বিএনপি নেতাকর্মীদের হয়রানির উদ্দেশে মামলাটি দায়ের করা হয়েছিল। আমরা বিএনপি নেতাকর্মীদের অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করেছিলাম। শুনানি শেষে আদালত আবেদন নামঞ্জুর করে অভিযোগ গঠন করেছেন।’

বিজ্ঞাপন

২০১৪ সালের ৫ জানুয়ারির সংসদ নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালের ৫ জানুয়ারি নগরীর কোতোয়ালি থানার নুর আহমদ সড়কে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিল বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন তৎকালীন ২০ দলীয় জোট। বিকেলে নগরীর চকবাজার থেকে ছাত্রশিবিরের একটি মিছিল সমাবেশে যোগ দিতে যাবার পথে কাজির দেউড়ির মোড়ে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায়।

পরে সংঘর্ষ সমাবেশস্থলের আশপাশে ছড়িয়ে পড়ে। বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। সড়কে যানবাহন ভাংচুরের পাশাপাশি একাধিক গাড়িতে আগুন দেওয়া হয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলিবর্ষণ করে। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়ে সমাবেশ পণ্ড হয়ে যায়। আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ নেতাকর্মীরা নুর আহমদ সড়কে নাসিমন ভবনে বিএনপি কার্যালয়সহ আশপাশের ভবনে আশ্রয় নেন।

এর পর পুলিশ অভিযান চালিয়ে ৩০২ জনকে গ্রেফতার করে। এ ঘটনায় তিনটি মামলা দায়ের হয়। পুলিশ তদন্ত শেষে ২০১৮ সালের ২৭ জুন আদালতে তিনটি মামলায় আলাদাভাবে অভিযোগপত্র দায়ের করে। এতে মোট ৪৫৩ জনকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে বিস্ফোরক আইনের মামলায় অভিযোগ গঠন হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন