বিজ্ঞাপন

অ্যানেস্থেশিয়ার ওষুধ পরিবর্তনের নির্দেশ

March 28, 2024 | 6:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অ্যানেস্থেশিয়াজনিত মৃত্যু ও এর অপপ্রয়োগ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ওষুধ পরিবর্তনসহ বিভিন্ন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, সরকারি ও বেসরকারি সব হাসপাতালের অস্ত্রোপচারের সময় রোগীর চেতনা লোপ করার জন্য ‘ইনহেলেশনাল অ্যানেস্থেটিক’ হিসেবে ‘আইসোফ্লুরেন’ অথবা ‘সেভোফ্লুরেন’ ব্যবহার করতে হবে। এখন ব্যবহার করা হয় ‘হ্যালোথেন’।

বিজ্ঞাপন

বুধবার (২৭ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয়। স্বাস্থ্য অধিদফতর ও ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে এ প্রজ্ঞাপনে।

সম্প্রতি ঢাকার গুলশানের ইউনাইটেড হাসপাতাল ও মালিবাগের জেএস ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে অচেতন করে খতনা করার সময় দুই শিশুর মৃত্যুর ঘটনা ঘটে। এতে রোগীদের অচেতন করার জন্য অ্যানেস্থেশিয়ার ব্যবহার নিয়ে প্রশ্ন ওঠে। এর পরিপ্রেক্ষিতেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব নির্দেশনা এসেছে।

স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম সচিব জসীম উদ্দীন হায়দারের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে অ্যানেস্থেশিয়ার কারণে কিছু রোগীর মৃত্যু ও আকস্মিক জটিলতা প্রতিরোধে এবং অ্যানেস্থেশিয়ায ব্যবহৃত ওষুধের গুণগত মান নিশ্চিত করতে অ্যানেস্থেশিয়ায় হ্যালোজেনের ব্যবহার ও এর বিকল্প নির্ধারণ জরুরি হয়ে পড়েছে। এ ছাড়া অ্যানেস্থেশিয়াজনিত মৃত্যু ও এর অপপ্রয়োগ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বিজ্ঞাপন

নির্দেশনায় বলা হয়েছে, সব সরকারি ও বেসরকারি হাসপাতালে হ্যালোথেন, আইসোফ্লুরেন ও সেভোফ্লুরেন ভেপোরাইজারের সংখ্যা এবং এসব ভেপোরাইজার পরিবর্তন করে আইসোফ্লুরেন, সেভোফ্লুরেন ভেপোরাইজার প্রতিস্থাপনে অর্থ বরাদ্দের প্রাক্কলন করতে হবে। ঔষধ প্রশাসন অধিদফতরের অনুমোদন ছাড়া হ্যালোজেন বেচাকেনা ও এর ব্যবহার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, দেশের সব সরকারি, বেসরকারি অবেদনবিদদের (অ্যানেস্থেশিওলজিস্ট) নিয়ে হ্যালোথেনের পরিবর্তে আইসোফ্লুরেন ব্যবহার সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সব সরকারি হাসপাতাল থেকে বর্তমানে ব্যবহৃত হ্যালোথেন ডেপোরাইজারের পরিবর্তে আইসোফ্লুরেন ভেপোরাইজার প্রতিস্থাপনের জন্যে চাহিদা অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। নতুন অ্যানেস্থেশিয়া মেশিন কেনার ক্ষেত্রে স্পেসিফিকেশন নির্ধারণে স্পষ্টভাবে আইসোফ্লুরেন, সেভোফ্লুরেন ভেপোরাইজারের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শিক্ষক সংকটে ‘নাকাল’ ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটরোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত সব খবর...
বিজ্ঞাপন