বিজ্ঞাপন

রোজায় ব্যায়ামে যেসব বিষয় খেয়াল রাখবেন

March 30, 2024 | 2:19 pm

লাইফস্টাইল ডেস্ক

যারা নিয়মিত ব্যায়াম করেন রোজার সময় তাদের অনেকেরই প্রশ্ন থাকে, রোজায় কি ব্যায়াম করা যাবে? বিশেষত যেহেতু ব্যায়াম করলে অনেক ঘাম বেরোয় এবং পিপাসা বেড়ে যায় তাই অনেকেই আর রোজা রাখা অবস্থায় ব্যায়াম করেন না। তবে প্রচুর মানূষ আছেন যারা রোজা রেখেও দিনের একটা অংশ তুলে রাখেন শরীরচর্চার জন্যে। যেহেতু এই সময় খাবার দাবারের রুটিনে বেশ পরিবর্তন আসে একই সাথে বেশিরভাগ ক্ষেত্রেই পুরোপুরি স্বাস্থ্যকর খাওয়া সম্ভব হয়না তাই ওজন কমার বদলে বেড়ে যায় অনেকের।

বিজ্ঞাপন

রোজা থাকা অবস্থায় ব্যায়াম করা যাবে কি যাবে না এটা অনেকটাই নির্ভর করে যিনি ব্যায়াম করবেন এবং রোজা রাখবেন তার শারিরীক সামর্থ্যের ওপর। অনেকেই আছেন রোজা রাখতেই তাদের দম বেরিয়ে যায়। সেক্ষেত্রে রোজা রেখে ব্যায়াম করাটা তাদের জন্যে কঠিন। তবে রোজার মাসেও শরীরকে সচল রাখতে অন্তত কিছু হালকা ব্যায়াম করা উচিত। সেক্ষেত্রে যারা মনে করছেন তাদের শরীরের পক্ষে রোজা রেখে ব্যায়াম করা সম্ভব না তারা ইফতারর পরে হালকা ব্যায়াম করে নিতে পারেন। এতে আপনার শরীর কর্মক্ষম থাকবে এবং রক্ত চলাচল স্বাভাবিক থাকবে। আবার ভরপেটে ব্যায়াম করাও কঠিন। তাই হালকা ইফতার করে ব্যায়াম করুন।

ওয়ার্কআউটের সময়টা কমিয়ে আনতে পারেন। আগে যদি দুই ঘন্টা ব্যায়াম করতেন এখন সেটা কমিয়ে এক ঘণ্টা কি আধ ঘন্টায়ও নিয়ে আসতে পারেন।

হালকা কার্ডিও করুন, যেমন সাইক্লিং বা হাঁটার মত হালকা ব্যায়াম গুলো বেছে নিন। সাথে থাকতে পারে কিছু তলপেটের ব্যায়াম এবং পুশ আপ! এসব শরীর চর্চায় আপনার স্ট্যামিনা বাড়বে, ক্যালরি পুড়বে, শরীর থেকে বিষাক্ত তরল বের হয়ে শরীরকে করে তুলবে হালকা আর প্রাণবন্ত।

বিজ্ঞাপন

ইফতার এবং সেহেরির মধ্যবর্তী সময়ে অনেক পানি খান। এছাড়া খান ডাবের পানিও। এতে আপনার শরীরের ইলেক্ট্রোলাইটস বাড়বে যা হার্ট, নার্ভ এবং মাসল এর কর্মক্ষমতা বাড়ায়।

অনেক কঠিন ব্যায়াম, ভারোত্তোলন এইসব এই রোজায় আপাতত তুলে রাখতে পারেন। ক্ষুধার্ত এবং তৃষ্ণার্ত শরীরের খুব ভারী ব্যায়াম লো ব্লাড প্রেশার, মাথা ঘোরানোসহ নানা সমস্যার তৈরি করতে পারে।

যদি দুর্বল বা অসুস্থ বোধ করেন তাহলে ব্যায়াম করবেন না। এমন কি হালকা ব্যায়াম থেকেও সেদিন অবসর নিন।

বিজ্ঞাপন

অতিরিক্ত ভাজাপোড়া ও তেল চর্বিযুক্ত খাবার খাবেন না। তাহলে এই যে এত কষ্টের ব্যায়াম, নিয়ম কানুন সব জলে যাবে।

রোজার মূল উদ্দেশ্য যেহেতু নিজেকে নিয়ন্ত্রণ করা, ব্যায়াম তাতে বাধা নয় বরং সহায়ক হিসেবে কাজ করে।

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত‘সমবায় সমিতিতে কৃষিকে অগ্রাধিকার দিলে মানুষ সুফল পাবে’ সব খবর...
বিজ্ঞাপন