বিজ্ঞাপন

ইফতারে লেবুর শরবত কেন রাখবেন

March 30, 2024 | 2:57 pm

লাইফস্টাইল ডেস্ক

পবিত্র রমজানের ইফতারতে লেবুর শরবত শরীরের জন্য দারুণ উপকারি। সারাদিন রোজা রাখায় দীর্ঘক্ষণ পর্যন্ত কিছু না খাওয়ার কারণে মানবদেহে পানি শূন্যতা এবং তৈলাক্ত খাবারের ফলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই পানিশূন্যতা নিরসনসহ বিভিন্ন রোগ- ব্যাধি থেকে শরীরকে সুস্থ রাখতে ইফতারের সময় লেবুর শরবত খুব বেশি উপকারি বলে চিকিৎসা বিজ্ঞানে উল্লেখ রয়েছে। এক দিকে লেবু সহজলভ্য এবং এর শরবত সহজেই তৈরি করা যায় বলে সারাবছরই এটি জনপ্রিয় পানীয় হিসেবে ব্যবহার হয়ে আসছে। রমজান মাসে রোজাদারের জন্য ইফতারের সময় যেন লেবুর শরবতের কোন বিকল্প নেই।

বিজ্ঞাপন

এছাড়া গরমে যখন মেজাজ চরমে ওঠে তখন এক গ্লাস লেবুর শরবত শরীরে প্রশান্তি এনে দেয়। এটি টক জাতীয় ভিটামিন সি ও বিসমৃৃদ্ধ খাবার। এ লেবু চা, শরবত, ভাত, তরকারি, ইফতার, হালিম, সালাদসহ পারিবারিক আতিথেয়তায় যেমন ব্যবহার হয়, তেমনি এ লেবু ওষুধি গুণেও অতুলনীয়। তাই রমজান মাসে ইফতারর সময় অন্যান্য পানীয়ের চেয়ে লেবুর শরবত বা এর ব্যবহার কেন এগিয়ে রাখবেন সকলের তা জানা থাকা দরকার। চলুন জেনে নেয়া যাক লেবুর শরবতের পাঁচটি অনন্য গুণের কথা-

পানিশূন্যতা রোধে লেবু

সারাদিন রোজা রাখার পর শরীরে যে পানিশূন্যতার সৃষ্টি হয়, লেবুর শরবত তা পূরণে কার্যকর ভূমিকা পালন করে থাকে। কারণ লেবুতে ভিটামিন বি, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদান বিদ্যমান।

বিজ্ঞাপন

বদহজমে ও কোষ্ঠকাঠিন্যরোধে লেবু

রমজান মাসে খাওয়ার রুটিনে একটু পরিবর্তন আসাটা স্বাভাবিক। এছাড়া এ মাসে প্রচুর তৈলাক্ত খাবার খাওয়ার ফলে প্রায় রোজাদারের পেটে কম বেশি নানা সমস্যায় ভুগতে হয়। লেবুতে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম প্রভৃতি উপাদান থাকায় এসময় ইফতারের শরবতে ও ভাতের সাথে লেবুর ব্যবহারের ফলে বদহজম ও কোষ্ঠকাঠিন্য রোধে সহায়ক হয়।

ওজন কমাতে লেবু

বিজ্ঞাপন

শরীরের ওজন কমাতে অনেকেই এ রমজান মাসকে বেছে নেয়। সে ক্ষেত্রে লেবুর শরবত অন্যতম সহায়ক ভূমিকা রাখতে পারে। সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানের এক গবেষণায় লেবুর মধ্যে ‘পেকটিন’ নামের একটি দ্রবণীয় ফাইবার পাওয়া গেছে যা ওজন কমাতে সাহায্য করে।

কর্মশক্তি বাড়ায় লেবু

লেবুর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা কর্মউদ্যমী এবং চাঙ্গা করে তুলতে সহযোগিতা করে, যা রমজান মাসে খুবই প্রয়োজন।

মুখের দুর্গন্ধ দূর করতে লেবু

বিজ্ঞাপন

লেবুর মধ্যে রয়েছে ক্যালসিয়াম যা দাঁতের জন্য অতি জরুরি। এছাড়া রমজান মাসে সারাদিন কিছু না খাওয়ার ফলে অনেকের মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। লেবুতে ভিটামিন সি সহ আরও বেশ কিছু উপাদান আছে যা মুখের দুর্গন্ধ কমাতে সাহায্য করে।

লেবুর এ পাঁচটি ছাড়াও আরও অনেক গুণাগুণ রয়েছে। তাই রমজান মাসে ইফতারে শরবত ও সেহেরির সময় ভাতে লেবু রাখতে যেন ভুল না হয়।

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন