বিজ্ঞাপন

ট্রেনের টিকিট বিক্রি শেষ, ৩ এপ্রিল ঈদযাত্রা শুরু

March 30, 2024 | 4:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ট্রেনে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়েছে। রোববার (২৪ মার্চ) থেকে শুরু হয়ে আজ শনিবার (৩০ মার্চ) পর্যন্ত চলে টিকিট বিক্রি। রেলওয়ে সূত্র বলছে, গত সাত দিনে দুই লাখ ২৫ হাজার টিকিট বিক্রি হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৩ এপ্রিল থেকে ঈদযাত্রা শুরু হচ্ছে। এবারও বিনা টিকিটে যাতে কোনো যাত্রী ট্রেনে ভ্রমণ করতে না পারে সে জন্য চেকিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ ছাড়া বিশৃঙ্খলা ঠেকাতে বরাবরের মতো রেল পুলিশসহ আনসার, র‍্যাব ও পুলিশ মোতায়েন থাকছে।

বিজ্ঞাপন

গত রোববার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে শুরু হয় ট্রেনে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি। এদিন বিক্রি হয় ৩ এপ্রিল ভ্রমণের টিকিট। আর ৪ এপ্রিল যাতায়াত করার জন্য টিকিট বিক্রি হয় ২৫ মার্চ, ৫ এপ্রিল যাতায়াত করার জন্য টিকিট বিক্রি হয় ২৬ মার্চ, ৬ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট বিক্রি হয় ২৭ মার্চ এবং ৭ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট বিক্রি হয় ২৮ মার্চ, ৮ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট বিক্রি হয় ২৯ মার্চ আর ৯ এপ্রিল ভ্রমণের জন্য টিকিট বিক্রি হয় শনিবার (৩০ মার্চ)।

ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার সারাবাংলাকে বলেন, ৯ এপ্রিলের ঈদযাত্রার টিকিট বিক্রি হয়েছে আজ। এবার পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল ভাগ করে টিকিট বিক্রি হয়েছে। পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি শুরু হয় সকাল ৮টা থেকে আর পুর্বাঞ্চলে বিক্রি শুরু হয় দুপুর ২টা থেকে। পশ্চিমাঞ্চলের প্রথম তিন ঘণ্টায় বিক্রি হয় ১৫ হাজার টিকিট। এতে অনলাইনে হিট পড়েছে ১ কোটি ২৩ লাখ।

বিজ্ঞাপন

তিনি বলেন, আপনারা জানেন আগামী ৩ এপ্রিল থেকে ঈদযাত্রা শুরু হচ্ছে। এবার চিলাহাটি এক্সপ্রেস ও আন্তনগর নীলসাগর এক্সপ্রেস দুটি ট্রেন ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে যাবে।

অনলাইনে টিকিট পেতে যাত্রীদের ভোগান্তি প্রসঙ্গে তিনি বলেন আমরা স্বচ্ছতা বজায় রাখতে কে কে টিকিট পেয়েছেন তার তালিকা প্রদর্শন করে দিচ্ছি। গত সাত দিনে দুই লাখ ২৫ হাজার টিকিট বিক্রি হয়েছে। হিট পড়েছে ৮ থেকে ৯ কোটি। প্রতিদিন গড়ে এক কোটির বেশি হিট পড়েছে।

তিনি আরও বলেন, এক লোক অনেকভাবে ট্রাই করেন। ধরুন সান্তাহারে কেউ চেষ্টা করছেন, না পেয়ে রংপুর ট্রাই করেন। আবার ঠাকুরগাঁও বা পঞ্চগড় ট্রাই করলেন এভাবে হিটের সংখ্যা কিন্তু বাড়ে। আপনারা জানেন যাত্রীদের হয়রানি কমাতে ট্রেন অনলাইনে টিকিট বিক্রি করছি। মানুষ নিজের টিকিট যেন নিজেই পান। টিকিট যার ভ্রমণ তার। এটা নিশ্চিত হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে এবারও বরাবরের মতো বিনা টিকিটে যেন কোনো যাত্রী ভ্রমণ করতে না পারেন সে জন্য চেকিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ প্রসঙ্গে মাসুদ সারওয়ার বলেন, গত বছরের মতো এবার ঝামেলা হবে না । কারণ এবার ছুটির সংখ্যা বেশি আবার ধাপে ধাপে অফিস ছুটি হচ্ছে। আশাকরি গত বছর শেষ দিনে যে সমস্যায় পড়তে হয়েছে তা এবার হবে না।

তিনি বলেন, আমাদের চেষ্টার ত্রুটি নেই। আসলে যখন গার্মেন্টস ছুটি হয় তখন একটা বেসামাল পরিস্থিতি সৃষ্টি হয়। আমরা সংশ্লিষ্ট দফতর গুলোর সহযোগীতা চেয়েছি আশা করি পাবো এবং সমস্যা হবে না। বিশৃঙ্খলা ঠেকাতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। আইন-শৃঙ্খলা কোনোভাবে বিনষ্ট হবে না বলে আশা করছি।

এদিকে আগামী ৩ এপ্রিল থেকে শুরু হবে ঈদ শেষে কর্মস্থলে ফেরার টিকিট। ওইদিন পাওয়া যাবে ১৩ এপ্রিল ভ্রমণের টিকিট। ৪ এপ্রিল পাওয়া যাবে ১৪ এপ্রিল যাতায়াতের টিকিট। ৫ এপ্রিল পাওয়া যাবে ১৫ এপ্রিল ভ্রমণেরটিকিট। ৬ এপ্রিল পাওয়া যাবে ১৬ এপ্রিল ভ্রমণের টিকিট। ৭ এপ্রিল পাওয়া যাবে ১৭ এপ্রিল ভ্রমণের টিকিট। ১৮ এপ্রিল ভ্রমণের জন্য ৮ এপ্রিল টিকিট কাটতে হবে এবং ১৯ এপ্রিল ভ্রমণের জন্য টিকিট কাটতে হবে ৯ এপ্রিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন