বিজ্ঞাপন

আয়শা হককে বিচারিক পদে না রাখার সুপারিশ

December 19, 2017 | 10:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: তিনজনের সাক্ষ্য গ্রহণের পরও রায় না দিয়ে মামলা বেআইনিভাবে নথি করার অভিযোগে ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়শা হককে পুনরায় বিচারিক পদে না রাখার সুপারিশ করেছেন আদালত।

মঙ্গলবার ঢাকার ৪ নম্বর বিশেষ দায়রা জজ ও দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আব্দুর রহমান সর্দারী একটি রিভিশন মামলার রায়ে এ সুপারিশ করেছেন।

রায়ে ঢাকা বিভাগীয় কমিশনার ও ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটকে রায়ের অনুলিপি পাওয়ার পর ওই ম্যাজিস্ট্রেটকে বিচারিক ক্ষমতা থেকে প্রত্যাহারের পদক্ষেপ নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিচারক আদেশে বলেন, ‘মামলায় বাদীপক্ষে ৩জন সাক্ষী সাক্ষ্য দেন। এরপরও মামলাটিতে কীভাবে রায় প্রদান না করে নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়শা হক মামলাটি নথিভুক্ত করলেন তা আদালতের নিকট বোধগম্য নয়। তিনি সম্পূর্ণ বেআইনিভাবে মামলাটি নথিভুক্ত করেন। আইন বিষয়ে অজ্ঞ এ ধরনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিচার কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নিয়োজিত থাকলে বিচারপ্রার্থী সাধারণ মানুষ আইনগত অধিকার থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা থাকবে। তাই তার আদালতে বিচারক হিসেবে থাকাটা সমীচীন নয়।’

এই সময় বিচারক বেআইনিভাবে মামলাটি নথিভুক্ত করার আদেশও বাতিল করেন ।

২০১২ সালের ১০ মে আলাউদ্দিন আল মাসুম নামের এক ব্যক্তি ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে সম্পত্তি সংক্রান্ত বিরোধ নিয়ে মামলাটি দায়ের করেন। দ্বিতীয়পক্ষ মামলার জবাবও দাখিল করেন। এরপর বাদীপক্ষে ৩ জন সাক্ষী ওই আদালতে সাক্ষ্য দেন। এরপর দ্বিতীয়পক্ষে সাক্ষীর জন্য তারিখ পড়লে তিনি দীর্ঘদিন মামলায় অনুপস্থিত থাকেন।
আয়শা হক সাক্ষ্য-প্রমাণ অনুযায়ী রায় ঘোষণা না করে ২০১৬ সালের ১৭ জুলাই মামলাটি নথি করেন। পরে ওই আদেশের বিরুদ্ধে বাদী পক্ষ রিভিশন মোকদ্দমা দায়ের করলে আদালত এ রায় প্রদান করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিএম/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন