বিজ্ঞাপন

ঈদে চলবে ৮ জোড়া বিশেষ ট্রেন

March 30, 2024 | 5:17 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে আট জোড়া বিশেষ ট্রেন চালু করবে বাংলাদেশ রেলওয়ে। একইসঙ্গে দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করা সকল আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ঈদে ঘরে ফেরা মানুষের যাত্রা স্বস্তিদায়ক করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এদিকে আগামী ৩ এপ্রিল রাজশাহীগামী ট্রেন ধূমকেতু এক্সপ্রেস ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঈদযাত্রা।

রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, চাঁদপুর ঈদ স্পেশাল- ১ ও ৩ চলবে, চট্টগ্রাম-চট্টগ্রাম-চাঁদপুর রুটে, চাঁদপুর ঈদ স্পেশাল- ২ ও ৪ চলবে, চাঁদপুর-চট্টগ্রাম রুটে। ময়মনসিংহ ঈদ স্পেশাল- ৫ চলবে, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে, ময়মনসিংহ ঈদ স্পেশাল- ৬ চলবে, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে। দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল- ৭ চলবে, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে। দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল- ৮ চলবে, দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে। কক্সবাজার ঈদ স্পেশাল-৯ চলবে চট্টগ্রাম -কক্সবাজার রুটে, কক্সবাজার ঈদ স্পেশাল-১০ চলবে কক্সবাজার- চট্টগ্রাম রুটে।

এছাড়া শোলাকিয়া স্পেশাল ১১, ১২, ১৩ ও ১৪ চলবে ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে। এই দুই রুটে ট্রেন চলবে শুধু ঈদের দিন। আর ঈদ স্পেশাল ১৫ ও ১৬ চলবে, জয়দেবপুর-পার্বতীপুর রুটে।

বিজ্ঞাপন

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সরদার সাহাদাত আলী সারাবাংলাকে বলেন, ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে প্রতি বছরের মতো এবারও আমরা আমাদের সক্ষমতা অনুযায়ী অতিরিক্ত ট্রেন পরিচালনা করার পরিকল্পনা করেছি। পাশাপাশি ঈদের সময়ে সকল আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

তিনি আরও জানান, দুর্ঘটনা প্রতিরোধ ও ট্রেন শিডিউল অক্ষুন্ন রাখার স্বার্থে রেলপথ পেট্রোলিংয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। রেল সেতুগুলোর নিরাপত্তা নিশ্চিত করতেও বিশেষ মনিটরিং টিম থাকবে।

এদিকে ঈদের ছুটিতে আগামী ৭ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে ভারতের সঙ্গে চলাচল করা ট্রেন মৈত্রী, মিতালী ও বন্ধন এক্সপ্রেস। তবে ১৭ এপ্রিল ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে মিতালী এক্সপ্রেস যাত্রী পরিবহন করতে পারবে। মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি ১৮ এপ্রিল থেকে চলাচল করবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ট্রেনের টিকিট বিক্রি শেষ, ৩ এপ্রিল ঈদযাত্রা শুরু

সারাবাংলা/জেআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন