বিজ্ঞাপন

রমজানে ত্বকের যত্ন

March 31, 2024 | 8:59 am

লাইফস্টাইল ডেস্ক

রোজায় খ্যাদ্যাভাস পরিবর্তন হয়, একইসাথে কাজের সময়সূচিও কিছুটা পাল্টে যায়। ফলে স্বাভাবিকভাবে শরীরের ওপর তা প্রভাব ফেলে। আর এই সময় গরমও যেহেতু বেশি, তাই ত্বক সহজেই মলিন হয়ে যায়। তবে একটু সচেতন থাকলে এই গরমেও আপনার ত্বক, চুল থাকবে সুস্থ। এবার প্রচন্ড গরমে রমজান মাস শুরু হয়েছে। দিনের একটি বড় সময় পানি খাওয়া হয় না বলে ত্বকের আর্দ্রতা অনেকটা কমে যায়।

বিজ্ঞাপন

ত্বক সুস্থ রাখতে এসময়ের করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ডার্মাটোলজি বিভাগের সহযোগি অধ্যাপক সাইফুল ভূঁইয়া।

মেহেদী ব্যবহারে সচেতনতা দরকার

বাজারের কেনা মেহেদী ব্যবহারে অনেকসময় ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। কারও কারও ত্বকে চুলকানি হয়। এমনকি এসব মেহেদী ব্যবহারে ত্বকে ‘এসিড বার্ণ’ এর মতো ক্ষতিও হতে পারে। ত্বকে যেকোন ধরনের সংক্রমণ হলে নিজে নিজে ওষুধ কিনে ব্যবহার করা উচিত না। ডাক্তারের পরামর্শে ওষুধ কিনতে হবে।

বিজ্ঞাপন

ত্বকের যত্ন নিতে হবে নিয়মিত

প্রতিদিনকার ব্যস্ত জীবনে ঝক্কি- ঝামেলা অনেক। আবার সারাদিন রোজা রেখে শরীরে ক্লান্তিও নেমে আসে। তবুও দিনশেষে নিজের জন্য কিছুটা সময় তো দরকার।

ত্বকের যত্ন

বিজ্ঞাপন

গরমে ত্বক সুস্থ রাখতে হলে পানির কোন বিকল্প নেই। ইফতারের পর থেকে অল্প করে বার বার পানি খেতে হবে। তাহলে পানিশূন্যতার ভয় থাকবে না। ডাবের পানিও এই সময় কার্যকরী। বাইরে থেকে ফিরে ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে। এরপর ত্বকে লাগাতে পারেন অ্যালোভেরা। এতে ত্বকে রোদে পোড়া ভাব থাকবে না। রাতে ঘুমানোর আগে আপনার ত্বকের উপযোগি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

কেমন ফেসিয়াল করবেন?

ত্বকের ধরনভেদে ফেসিয়াল করানো ভালো। এসময় অ্যালোভেরা ফেসিয়াল করলে ত্বকে রোদে পোড়া ভাব দূর হবে। যাদের ত্বক তৈলাক্ত, তারা ভেষজ ফেসিয়াল করতে পারেন। এতে তৈলাক্ত ভাব কমে যাবে। এছাড়া বিভিন্ন ধরনের মৌসুমি ফল দিয়ে ফ্রুটস ফেসিয়াল করা যেতে পারে। অরেঞ্জ ফেসিয়াল ত্বককে মসৃণ করবে এই সময়।

ঠোঁটের যত্ন

বিজ্ঞাপন

প্রচন্ড গরমেও যেহেতু অনেকক্ষণ পানি না খেয়েই থাকতে হয়, ফলে ঠোঁট আর্দ্রতা হারিয়ে শুষ্ক হয়ে যায়। এই সময় ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। রাতে ঘুমানোর আগে মধু ও চিনি দিয়ে ঠোঁটে স্ক্রাব করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ঠোঁটে ভেসলিন লাগান। এতে ঠোঁটের মরা চামড়া উঠে যাবে। আর ঠোঁটের কালো ভাব দূর হবে।

চুল পরিষ্কার রাখুন

যেহেতু অনেক গরম, এসময় ঘামে ভিজে চুলের গোড়া নরম হয়ে যায়। এজন্য সপ্তাহে অন্তত দুইদিন চুলে তেল লাগিয়ে ২ ঘন্টা রেখে শ্যাম্পু করতে হবে। চুলে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। আর স্টিম ছাড়া যেকোন হেয়ার ট্রিটমেন্ট এসময়ের চুলের যত্নে অত্যন্ত কার্যকরী।

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত‘সমবায় সমিতিতে কৃষিকে অগ্রাধিকার দিলে মানুষ সুফল পাবে’ সব খবর...
বিজ্ঞাপন