বিজ্ঞাপন

অর্থবছরের ৯ মাসে রিজার্ভ থেকে ১ হাজার কোটি ডলার বিক্রি

March 30, 2024 | 11:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত প্রায় ২ বছর ধরে চলমান ডলার সংকট কাটাতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তারপরেও এই সংকট কমেনি। বরং রিজার্ভ থেকে ধারাবাহিকভাবে ডলার বিক্রি করতে হচ্ছে কেন্দ্রীয় ব্যাংককে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) রিজার্ভ থেকে ১ হাজার কোটি বা ১০ বিলিয়ন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। সংকটে থাকা ব্যাংকগুলোর কাছে এই ডলার বিক্রি করা হয়েছে।

বিজ্ঞাপন

একইসময়ে কেন্দ্রীয় ব্যাংক বেশ কয়েকটি ব্যাংকের কাছ থেকে প্রায় দুই বিলিয়ন ডলার কিনেছে। এতে করে বিপিএম ৬ অনুযায়ী দেশের রিজার্ভ এখন ১ হাহজার ৯৪৫ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে ২৭ মার্চ পর্যন্ত ১ হাজার ৪ কোটি ডলার বিক্রি করা হয়েছে। রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রাখায় দেশের গ্রস রিজার্ভ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৮১ ডলারে। গত বছর একইসময়ে যার পরিমাণ ছিল ৩ হাজার কোটি ডলারের বেশি। তবে নিট রির্জাভ বর্তমানে ১৫ বিলিয়ন ডলারেরও কম।

বিজ্ঞাপন

সূত্র বলছে, ডলার-সংকটের মধ্যেও জ্বালানি ও নিত্যপণ্য আমদানি স্বাভাবিক রাখার লক্ষ্যে বিদেশি মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এতে রিজার্ভের ওপর চাপ বাড়ছে। ২০২২-২৩ অর্থবছরেও রিজার্ভ থেকে ১ হাজার ৩৫৮ কোটি ডলার বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক। গত অর্থবছরের শুরুর দিকে দেশে ডলারের সংকট দেখা দিলে আমদানিতে কড়াকড়ি শর্ত আরোপ করে বাংলাদেশ ব্যাংক।

এসময় নিত্যপণ্য বাদে বিলাসী পণ্য আমদানিতে শতভাগ মার্জিন দেওয়া হয়। এতে এলসি নিষ্পত্তি ও পরিশোধ কমে যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন