বিজ্ঞাপন

সেঞ্চুরি ছাড়াই ৫৩১ রানে শ্রীলংকার নতুন ইতিহাস

March 31, 2024 | 5:12 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে ৫৩১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে শ্রীলংকা। তবে দলের এই বড় স্কোর হলেও একজন লংকান ব্যাটারও দেখা পাননি সেঞ্চুরির! দলের কোনও ব্যাটারের সেঞ্চুরি ছাড়াই এত বড় স্কোরের রেকর্ড টেস্ট ইতিহাসে আর নেই। আজ তাই বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৩১ রান করে নতুন রেকর্ড গড়ল শ্রীলংকা। সেঞ্চুরি ছাড়া এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড এখন লংকানদের দখলে। তারা ভেঙ্গেছে ভারতের গড়া ৪৮ বছর আগের রেকর্ড।

বিজ্ঞাপন

শ্রীলংকার ব্যাটারদের মাঝে ছয়জন পেরিয়েছেন হাফ সেঞ্চুরি।  তবে কেউই তিন অংক ছুঁতে পারেননি। ওপেনার নিশানকা করেছেন ৫৭ রান। আরেক ওপেনার দিমুথ করুনারত্নে করেছেন ৮৬, তিনে নামা কুশল মেন্ডিস আউট হয়েছেন ৯৩ রানে। দীনেশ চান্ডিমাল প্যাভিলিয়নে ফিরেছেন ৫৯ রানে। আগের ম্যাচের জোড়া সেঞ্চুরিয়ান ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস আজ করেছেন ৭০ ও ৯২ রান। কোন ব্যাটারের সেঞ্চুরি ছাড়াই লংকানরা করেছে ৫৩১ রান।

শ্রীলংকা ভেঙ্গেছে ১৯৭৬ সালে করা ভারতের ৫২৪ রানের রেকর্ড। কানপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে ভারত প্রথম ইনিংসে করে ৯ উইকেটে ৫২৪ রান। ওই ইনিংসেও ভারতের ছয় ব্যাটার হাফ সেঞ্চুরি পেলেও কেউ সেঞ্চুরি পাননি। সর্বোচ্চ ৭০ রান করেন মহিন্দর অমরনাথ।

সেঞ্চুরি ছাড়া এক ইনিংসে তৃতীয় সর্বোচ্চ রান ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার করা ৫১৭ রান। চতুর্থ সর্বোচ্চ রান ১৯৮১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের ৮ উইকেটে ৫০০ রান। সেঞ্চুরি ছাড়া এক ইনিংসে পঞ্চম সর্বোচ্চ রান ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে করা বাংলাদেশের ৪৮৮ রান।

বিজ্ঞাপন

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

সারাবাংলা/এফএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন