বিজ্ঞাপন

অস্ত্র দিয়ে শান্তি আসে না: পোপ

April 1, 2024 | 3:54 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা ও ইউক্রেনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন খিষ্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। হামাসের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন, তারা যেন জিম্মি ইসরায়েলি নাগরিকদের ছেড়ে দেয়।

বিজ্ঞাপন

রোববার (৩১ মার্চ) ইস্টার সানডের গণজমায়েতে অংশ নিয়ে পোপ এ আহ্বান জানান। বিশ্বজুড়ে চলমান বিভিন্ন সংঘাতের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘অস্ত্র দিয়ে কখনো শান্তি আনা যায় না। উন্মুক্ত হৃদয়ে দুহাত বাড়িয়ে দিয়েই কেবল শান্তির বার্তা ছড়িয়ে দেওয়া যায়।

বিবিসির খবরে বলা হয়, ৮৭ বছর বয়সী পোপ ফ্রান্সিস স্বাস্থ্যগত কারণে এবার ইস্টার সানডের আয়োজনে নাও উপস্থিত হতে পারেন বলে শঙ্কা ছিল। কিন্তু হাজার হাজার জনতা সেন্ট পিটারস স্কয়ারে সমবেত হলে পোপ তাদের সামনে হাজির হন এবং ইস্টার সানডের আনুষ্ঠানিকতায় নেতৃত্ব দেন।

ইসরায়েল ও হামাস এর আগে একাধিকবার যুদ্ধবিরতিতে সম্মত হলেও শেষ পর্যন্ত সেগুলো যথাযথভাবে কার্যকর হয়নি। আরও এক দফায় দুপক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে, যা কয়েকদিন পর কার্যকর হওয়ার কথা।

বিজ্ঞাপন

পোপ ফ্রান্সিস বলেন, আমি আরও একবার আহ্বান জানাই, গাজায় যেন সব ধরনের মানবিক সহায়তার পথ উন্মুক্ত থাকে। একইসঙ্গে আরও একবার আহ্বান জানাই, যেসব জিম্মিকে আটকে রাখা হয়েছে তাদের যেন দ্রুত ছেড়ে দেওয়া হয়। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ, গাজায় যেন দ্রুত যুদ্ধবিরতি কার্যকর করা হয়।

যুদ্ধে বেসামরিক নাগরিকদের দুর্ভোগ ও পরিণতির কথা উল্লেখ করে পোপ বলেন, আমাদের আর কত দুর্দশা দেখতে হবে? কেন এত মৃত্যু? কেন এত ধ্বংস? যুদ্ধ এক উন্মত্ততা, যুদ্ধ মানেই পরাজয়।

যেসব দেশ আবারও অস্ত্রশস্ত্রে সজ্জিত হচ্ছে, তাদের সতর্ক করেন পোপ ফ্রান্সিস। কথা বলেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও। বলেন, আন্তর্জাতিক যেসব আইন রয়েছে, তার প্রতি আমাদের সবার শ্রদ্ধাশীল হওয়া উচিত। আমি আশা করব, সবাই সেই আইনের প্রতি শ্রদ্ধাশীল হবে এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সব ধরনের বন্দি বিনিময় করা হবে।

বিজ্ঞাপন

ইস্টার সানডে ক্যাথলিক খ্রিষ্টানদের অন্যতম বড় একটি উৎসব। বিশ্বব্যাপী প্রায় ১৩০ কোটি মানুষ এই উৎসব পালন করে থাকে। রোববার পোপ ফ্রান্সিস অসুস্থ শরীর নিয়েও হুইল চেয়ারে করে ইস্টার সানডের জমায়েতের সঙ্গে একাত্ম হয়ে ওঠেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন