বিজ্ঞাপন

প্রতিনিধি দল পাঠানো নিয়ে দ্বিধায় হামাস

April 1, 2024 | 12:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তি নিয়ে নতুন আলোচনায় প্রতিনিধি দল পাঠানো হবে কি-না তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি হামাস।

বিজ্ঞাপন

রোববার (৩১ মার্চ) ফিলিস্তিনি সংগঠন হামাসের একজন কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, কায়রো কিংবা দোহায় নতুন দফার আলোচনায় প্রতিনিধি দল পাঠানো নিয়ে হামাসের মধ্যে এখনও কোনো আভাস কিংবা সিদ্ধান্ত নেই।

তিনি বলেন, আলোচনায় উভয় পক্ষের অবস্থানে অনেক ফারাক আছে। নেতানিয়াহু আন্তরিক ও আগ্রহী নন। তাই এ আলোচনায় অগ্রগতি হওয়ার বিষয়ে তিনি সংশয় প্রকাশ করেন ওই কর্মকর্তা।

বিজ্ঞাপন

মার্কিন প্রশাসনও যতক্ষণ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে মনে করছে ততক্ষণ প্রকৃত চাপ দিচ্ছে না।

সরকার বিরোধী বিক্ষোভে অংশ নেওয়া বিক্ষোভকারীরা হামাসের সঙ্গে দ্রুত যুদ্ধবিরতির মাধ্যমে জিম্মিদের ফিরিয়ে আনা এবং আগাম নির্বাচনের দাবি জানান। রোববার ইসরাইলের পার্লামেন্ট ভবনের সামনে সরকার বিরোধী বিক্ষোভে অংশ নেয় ১০ হাজার মানুষ।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে স্মরণকালের ভয়াবহ হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই হামলায় ১ হাজার ১৩৯ জনকে হত্যা এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এ ঘটনার পর নিরাপত্তা ইস্যুতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন নেতানিয়াহু সরকার।

বিজ্ঞাপন

হামাসের ওই হামলার পর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইল। এতে এ পর্যন্ত ৩২ হাজার ৭৮২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে অধিকাংশ নারী ও শিশু।

সারাবাংলা/ইআ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শিক্ষক সংকটে ‘নাকাল’ ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটরোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত সব খবর...
বিজ্ঞাপন