বিজ্ঞাপন

বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

April 1, 2024 | 1:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সম্প্রতি বুয়েটের হল থেকে বের করে দেওয়া শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ রাব্বি এই রিট দায়ের করেছেন।

বিজ্ঞাপন

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বুয়েটের ভিসি ও রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে।

সোমবার (১ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চে এই রিট আবেদনটির ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

রিটকারীর আইনজীবী আইনজীবী হারুনুর রশিদ বলেন, বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বির পক্ষে এই রিট দায়ের করা হয়েছে। আজ এ রিটের ওপর শুনানি হতে পারে। জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক এই বিষয়ে শুনানি করবেন।

বিজ্ঞাপন

২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার পর আন্দোলনের নামেন শিক্ষার্থীরা। পরে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে একই বছরের ১১ অক্টোবর বিশেষ বিজ্ঞপ্তি জারি করে বুয়েট প্রশাসন।

আইনজীবী হারুনুর রশিদ আরও বলেন, বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ২০১৯ সালের ১১ অক্টোবর জারি করা বিশেষ বিজ্ঞপ্তি সংবিধানের ৩৮ ও ৩৯ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। একই সঙ্গে এটা বুয়েট অর্ডিনেন্স-১৯৬১ এর সঙ্গে সাংঘর্ষিক। আইন অনুযায়ী বুয়েট প্রশাসন ছাত্র রাজনীতি নিয়ন্ত্রণ ও সুপারভিশন করতে পারে। কিন্তু তারা ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
শিক্ষক সংকটে ‘নাকাল’ ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটরোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত সব খবর...
বিজ্ঞাপন