বিজ্ঞাপন

বিজ্ঞপ্তি স্থগিত, বুয়েটে রাজনৈতিক কার্যক্রম চলবে

April 1, 2024 | 2:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাম্পাসে রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করে জারি করা বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। ফলে বুয়েটে রাজনৈতিক কার্যক্রম চলতে বাধা নেই।

বিজ্ঞাপন

সোমবার (১ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এ আদেশ দেন।

বুয়েট শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ রাব্বির এক রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। রিটে শিক্ষা সচিব, বুয়েটের উপাচার্য (ভিসি) ও রেজিস্ট্রারকে বিবাদী করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

আরও পড়ুন- ‘নিরাপত্তা’ চান বুয়েট শিক্ষার্থীরা, ফিরছেন না ক্লাসে

বিজ্ঞাপন

২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় আন্দোলনের নেমেছিলেন শিক্ষার্থীরা। পরে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করে একই বছরের ১১ অক্টোবর বিশেষ বিজ্ঞপ্তি জারি করে বুয়েট প্রশাসন।

রিট দায়েরের পর আইনজীবী হারুনুর রশিদ বলেছিলেন, বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ২০১৯ সালের ১১ অক্টোবর জারি করা বিশেষ বিজ্ঞপ্তি সংবিধানের ৩৮ ও ৩৯ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। একইসঙ্গে এটা বুয়েট অর্ডিনেন্স-১৯৬১ এর সঙ্গে সাংঘর্ষিক। আইন অনুযায়ী বুয়েট প্রশাসন ছাত্র রাজনীতি নিয়ন্ত্রণ ও সুপারভিশন করতে পারে। কিন্তু তারা ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারেন না।

২০১৯ সালের ওই ঘটনার পর গত ২৮ মার্চ থেকে ফের বুয়েটে ছাত্ররাজনীতির বিষয়টি আলোচনায় আসে। ওই রাতে বুয়েট ক্যাম্পাসে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেনসহ কয়েকজনের উপস্থিতি একটি অনুষ্ঠান হয় বলে জানতে পারেন বুয়েট শিক্ষার্থীরা। এ ঘটনার পর ফের বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধসহ ছয় দাবিতে তারা আন্দোলন শুরু করেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বুয়েটে সক্রিয় ছাত্রশিবির-হিযবুত তাহরীর— দাবি ৫ শিক্ষার্থীর

ওই আন্দোলনের জের ধরে পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রাহিমের সিট বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বাকি দাবিগুলো আদায়ের আগ পর্যন্ত শিক্ষার্থীরা ক্লাসে না ফেরার অবস্থানে অটল থাকেন। অন্যদিকে বুয়েটেরই পাঁচ শিক্ষার্থী এক সংবাদ সম্মেলনে দাবি করেন, বুয়েটে সাধারণ শিক্ষার্থীদের আবেগ ব্যবহার করে কার্যক্রম চালাচ্ছে ছাত্রশিবির ও হিযবুত তাহরীর। একটি অন্ধকার সংগঠনের ইন্ধনে বুয়েটে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করা হচ্ছে।

এদিকে শনিবার দুপুরে বুয়েট উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে বুয়েট প্রশাসন একমত। তবে সবকিছুই নিয়মের মধ্যে হতে হবে। শিক্ষার্থীদের অভিযোগগুলো নিয়ে গঠিত তদন্ত কমিটিকে ৮ এপ্রিলের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ রাখা নিয়ে শিক্ষার্থীদের চলমান এই আন্দোলনের মধ্যেই হাইকোর্টের এই রায় এলো।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ফের উত্তাল বুয়েট, দাবি না মানলে ‘আন্দোলন চলবে’

আইনের বাইরে গিয়ে কিছু করা সম্ভব নয়: বুয়েট উপাচার্য

ইমতিয়াজের সিট বাতিল, ক্লাসে না ফেরার সিদ্ধান্তে অটল শিক্ষার্থীরা

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রোমাঞ্চকর ক্লাসিকো জিতে লিগ শিরোপায় এক হাত রিয়ালেরসহকারী শিক্ষক নিয়োগ: ৩য় গ্রুপের সংশোধিত ফল প্রকাশবাংলাদেশের শ্রম অধিকারের উন্নয়ন চায় যুক্তরাষ্ট্রপরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ গণপূর্তমন্ত্রীরতাপপ্রবাহে বিদ্যুতের চাহিদা ছাড়াতে পারে ১৭০০০ মেগাওয়াটশিল্পকলায় আন্তর্জাতিক প্রতিবন্ধী শিল্প উৎসব শুরু শুক্রবারঅর্থ আত্নসাৎ: সোনালী লাইফের পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক নিয়োগমেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদডেমরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষ, গার্মেন্টস কর্মকর্তা নিহত‘সমবায় সমিতিতে কৃষিকে অগ্রাধিকার দিলে মানুষ সুফল পাবে’ সব খবর...
বিজ্ঞাপন