বিজ্ঞাপন

রাজশাহীতে বইছে মৃদু তাপপ্রবাহ, গরমে হাসফাঁস জনজীবন

April 1, 2024 | 10:12 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: গত দুই দিন ধরে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীতে। এতে জনজীবনে হাসফাঁস শুরু হয়েছে। এদিকে, এই তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে কালবৈশাখী ঝড় হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

বিজ্ঞাপন

রাজশাহী আবহাওয়া অফিস জানায়, সোমবার (১ এপ্রিল) রাজশাহীতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এ বছর সর্বোচ্চ। এর আগে, রোববার সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া কার্যালয়ের তথ্যানুযায়ী, দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠলে হয় মাঝারি তাপপ্রবাহ। সে অনুযায়ী এ বছর মৌসুমের প্রথমেই মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে।

রাজশাহীতে সর্বশেষ শনিবার দিবাগত রাতে ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এরপর থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। সোমবার দুপুর তিনটার দিকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ ছাড়াও এদিন বাতাসের আর্দ্রতা ছিল ২২ শতাংশ। ফলে তীব্র গরম অনূভুত হচ্ছে।

বিজ্ঞাপন

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) রহিদুল ইসলাম জানান, সোমবার দুপুর ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬টার দিকে তাপমাত্রা প্রায় একইরকম ছিল। এর আগে রোববার সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

রহিদুল ইসলাম বলেন, ‘বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও অন্তত পাঁচ দিন তাপমাত্রা বাড়তে পারে। তাই আগামী কয়েকদিন রাজশাহী মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের মধ্য দিয়ে যাবে। এ সময়ের মধ্যে এ অঞ্চলে বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। তবে কালবৈশাখী বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন